শিরোনাম
২১ আগস্ট, ২০১৭ ১৩:১৫

হামলা করলে মৃত্যুমিছিল দেখবে চীন : ভারত

অনলাইন ডেস্ক

হামলা করলে মৃত্যুমিছিল দেখবে চীন : ভারত

ফাইল ছবি

ভারতীয় সেনার উপর হামলা চালালে মৃত্যুমিছিল দেখবে চীন। শুধু তাই নয়, ধাক্কা খাবে এশিয়া মহাদেশে ‘রাইজিং সুপারপাওয়ার’ হিসেবে খ্যাত চীনের ভাবমূর্তি। এই ভাষাতেই চীনকে সতর্ক করে দিল ভারত। ভারতের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রালয়ের শীর্ষ কর্মকর্তাদের উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম।

ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞরাও এই বিষয়ে একমত। তাদের মতে, যতই গর্জাক না কেন আদতে কখনই ভারতের বিরুদ্ধে যুদ্ধের পথে হাঁটবে না চীন। সেক্ষেত্রে চূড়ান্ত আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে বেইজিংকে। আন্তর্জাতিক মহলেও একঘরে হয়ে যেতে হবে। 

তবে ডোকলাম ও অন্যান্য সীমান্তবর্তী এলাকায় ছোটখাটো অনুপ্রবেশ চালাতে পারে চীন। ভারতকে চাপে রাখতে কূটনৈতিকভাবেও কিছুটা সুবিধা আদায় করে নিতে পারে চীন। তবে চূড়ান্ত সংঘাতের পথে এখনই হাঁটার সাহস দেখাবে না চিন।

উল্লেখ্য, ষাটের দশকের যুদ্ধে চরম লাঞ্চনা ভোগ করতে হয় ভারতকে। তাই এবার ইতিহাস থেকে শিক্ষা নিয়ে তৈরি দিল্লি। ডোকলাম বিবাদ নিয়ে চীন হামলা চালালে মুখ পুড়বে তারাই। কৌশলগত দিক থেকে বিচার করলে ডোকলামে সুবিধাজনক অবস্থান ভারতীয় সেনার। তাই হামলা করলে রক্তাক্ত হবে চীন।

ডোকলাম থেকে ভারত সেনা না সরালে ৩ হাজার ৪৮৮ কিমি ভারত-চিন সীমান্তের যে কোনও এলাকায় হামলা চালাবে চীন, এমনটাই হুমকি দিয়েছিল চিনা বিদেশ মন্ত্রালয়। তবে মুখে আস্ফালন করলেও এই মুহূর্তে সরাসরি সংঘাতে যেতে নারাজ চীন। তাছাড়া, ভারতের পাশে রয়েছে আমেরিকা ও জাপান। মালাবার নৌমহড়ায় শক্তিপ্রদর্শন করেছে তিন দেশের নৌসেনার। তিন মহাশক্তির সঙ্গে টেক্কা দেওয়ার ক্ষমতা নেই চীনের। আর তাই লড়াইয়ে নামবে না চিন।

 

বিডি প্রতিদিন / ২১ আগস্ট, ২০১৭ / তাফসীর‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর