২১ আগস্ট, ২০১৭ ১৪:৩৮

কাশ্মীর প্রশ্নে পাকিস্তানকে কখনই সমর্থন নয় : ইসরায়েল

অনলাইন ডেস্ক

কাশ্মীর প্রশ্নে পাকিস্তানকে কখনই সমর্থন নয় : ইসরায়েল

ফাইল ছবি

কাশ্মীর ইস্যুতে এবার সরাসরি ভারতের পাশে দাঁড়াল ইসরায়েল। কোনও পরিস্থিতিতেই কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করবে না তারা। সে কথা স্পষ্ট জানিয়ে দিল ইসরায়েল। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আমেরিকান জিউইস কমিটি (এজেসি)-র উদ্যোগে ভারতের সাংবাদিক এবং রাজনীতিকদের একটি প্রতিনিধি দল ইসরায়েল সফরে গিয়েছেন। ইসরায়েল সরকারের শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে ভারতীয় সাংবাদিকদের বৈঠক ছিল। বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ নিয়ে ইসরায়েলের অবস্থান জানতে চান সাংবাদিকেরা। তখনই এ বিষয়টি স্পষ্ট করেন ইসরায়েল সরকারের কর্তারা। 

কাশ্মীর নিয়ে ইসরায়েলের এই মনোভাব যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনীতিকরা। কারণ, ভারতের পাশে দাঁড়িয়ে ইসরায়েল সন্ত্রাস সমস্যা নিয়ে সরব হলেও, সাম্প্রতিক অতীতে কখনও কাশ্মীর প্রসঙ্গ নিয়ে মুখ খোলেনি।

গত শতকে ন’য়ের দশক থেকেই ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় ইসরায়েলের। তারপর একবারই শুধুমাত্র কাশ্মীরকে ভারতের অংশ বলেছিল ইসরায়েল। কিন্তু ২০০৩ সাল থেকে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের উন্নতি হয় ইসরায়েলের। সে বছরই ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী এরিয়েল শ্যারন ভারতে আসেন। তখনও ভারত-পাকিস্তান কাশ্মীর সমস্যা নিয়ে কোনও আলোচনা করেননি তিনি। এমনকী সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইজরায়েল সফরে যান। সেখানেও তাঁদের আলোচনায় কাশ্মীর সমস্যা উঠে আসেনি।

তবে কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়ানোর মধ্যে দিয়ে ইসরায়েল আর একটা কূটনৈতিক চাল দিয়ে রাখল বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। ফিলিস্তিন ইস্যুতে ভারতকে আরও ‘নিরপেক্ষ’ অবস্থানের দিকে ঠেলতে চায় নেতানইয়াহুর দেশ। কাশ্মীর নিয়ে সমর্থনের লাইন নিয়ে, ভারতকে আরও কাছে টানতে চাইছে তারা, মনে করছেন অনেকেই।

 

বিডি প্রতিদিন / ২১ আগস্ট, ২০১৭ / তাফসীর‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর