২৩ আগস্ট, ২০১৭ ১০:২১

উত্তর প্রদেশে ফের ট্রেন লাইনচ্যুত, আহত ৭৪

দীপক দেবনাথ, কলকাতা

উত্তর প্রদেশে ফের ট্রেন লাইনচ্যুত, আহত ৭৪

ভারতের উত্তর প্রদেশে আবারও ট্রেন লাইনচ্যুত হয়েছে। বুধবার ভোরে উত্তর প্রদেশের ঔরাইয়া জেলায় এই দুর্ঘটনার কবলে পড়ে কৈফিয়াত এক্সপ্রেস। এসময় ট্রেনটির ইঞ্জিন ও পাঁচটি  বগি লাইনচ্যুত হয়ে আহত হয়েছেন অন্তত ৭৪ জন।

ভারতীয় রেল সূত্রে জানা যায়, বুধবার ভোরে আখলাদা এবং পাটা রেল স্টেশনের মাঝখানে একটি লেভেল ক্রসিংয়ের কাছে ওই দুর্ঘটনাটি ঘটে। রেললাইন বরাবর একটি সড়ক দিয়ে একটি ডাম্পার যাওয়ার সময়ই সেটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। সে সময় ওই রেললাইন দিয়ে যাচ্ছিল কৈফিয়াত এক্সপ্রেসটি।

ডাম্পারের ধাক্কায় এক্সপ্রেস ট্রেনটির এ-১, এ-২, বি-২, এইচ-১ এবং এস-১০ বগিগুলো লাইনচ্যুত হয়। এসময় লাইনচ্যুত হয় ট্রেনের ইঞ্জিনও। এই ঘটনায় রুটের সাতটি ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়া পাঁচটি ট্রেনের যাত্রাপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে। 

ঔরাইয়া জেলার পুলিশ সুপার সঞ্জীব ত্যাগী জানান, কানপুর ক্রসিং পার হওয়ার পরেই আখালদা এবং পাটা রেল স্টেশনের মাঝে একটি ডাম্পারের ধাক্কায় এক্সপ্রেস ট্রেনটির একটি বগি পুরোপুরি উল্টে যায় এবং কয়েকটি বগি লাইনচ্যুত হয়।

দুর্ঘটনায় আহতদের ঔরাইয়া এবং সাইফাই মেডিকেল কলেজে ভর্তি করা হয়েছে। ঘটনাস্থলে পাঠানো হয়েছে অতিরিক্ত পুলিশ। দুর্ঘটনাস্থলে একটি চিকিৎসক দলকেও পাঠানো হয়েছে। উদ্ধারকাজে পাঠানো হয়েছে বেশ কয়েকটি বাহিনীকে।

দুর্ঘটনার পরই রেলমন্ত্রী সুরেশ প্রভু টুইট বার্তায় জানান, একটি ডাম্পার কৈফিয়াত এক্সপ্রেসে ধাক্কা মারার ফলেই এই দুর্ঘটনাটি ঘটেছে। এই ঘটনায় বেশ কয়েকজন আঘাত পেয়েছে তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আমি নিজে ব্যক্তিগতভাবে পুরো পরিস্থিতির ওপর নজর রাখছি এবং উদ্ধারকাজ তদারকি করছি। রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও ঘটনাস্থলে পৌঁছনোর নির্দেশ দিয়েছি।

উল্লেখ্য, গত শনিবার উত্তর প্রদেশের মোজাফফরনগরে উতকাল এক্সপ্রেস নামের ট্রেনটির ১৪টি বগি লাইনচ্যুত হয়ে ২৩ জন নিহত এবং দেড় শতাধিক যাত্রী আহত হন। ওই দুর্ঘটনায় গাফিলতির অভিযোগে রেলের চার কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। 

বিডি প্রতিদিন/২৩ আগস্ট ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর