২৩ আগস্ট, ২০১৭ ১৬:৪৪

উ. কোরিয়াকে 'ক্ষেপণাস্ত্র সাহায্য' দেওয়ায় চীন-রাশিয়ার উপর নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

উ. কোরিয়াকে 'ক্ষেপণাস্ত্র সাহায্য' দেওয়ায় চীন-রাশিয়ার উপর নিষেধাজ্ঞা

ফাইল ছবি

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সাহায্যে দেওয়ার অভিযোগে রাশিয়া ও চীনের এক ডজন কোম্পানি ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। 

নিষেধাজ্ঞার আওতাভূক্ত চীনা ও রুশ কোম্পানিগুলোর সঙ্গে এখন থেকে আর কোনও মার্কিন ব্যক্তি বা কোম্পানি বাণিজ্য করতে পারবে না। মার্কিন অর্থ বিভাগ বেইজিং ও মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বলেছে, এর ফলে উত্তর কোরিয়ার ওপর চাপ আরও বাড়বে।

চীন ও রাশিয়ার বিরুদ্ধে এমন সময় এই নিষেধাজ্ঞা আরোপ করা হল যখন চলতি মাসের গোড়ার দিকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের একটি প্রস্তাবের পক্ষে চীন ও রাশিয়া ভোট দিয়েছিল। 

চীন এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তাৎক্ষণিক কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। বেইজিং জানিয়েছে, ওয়াশিংটন চীনা কোম্পানিগুলোকে শাস্তি দেওয়ার যে ‘ভুল পদক্ষেপ নিয়েছে’ তা যেন অবিলম্বে সংশোধন করে। তবে এই ব্যাপারে রাশিয়ার প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

সম্প্রতি উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর ওয়াশিংটনের সঙ্গে পিয়ংইয়ংয়ের উত্তেজনা চরমে পৌঁছায়। এরমধ্যে সর্বশেষ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া ঘোষণা করে, দেশটি আমেরিকার যে কোনও স্থানে হামলা চালানোর সক্ষমতা অর্জন করেছে।

বিডি প্রতিদিন/ ২৩ আগস্ট, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর