শিরোনাম
২৩ আগস্ট, ২০১৭ ১৮:৪৬

প্রতি মাসেই ৩-৪টি ফাইটার জেট তৈরি হবে ভারতে!

অনলাইন ডেস্ক

প্রতি মাসেই ৩-৪টি ফাইটার জেট তৈরি হবে ভারতে!

অস্ত্র নির্মাণকারী সংস্থা লকহিড মার্টিন সংস্থার কাছ থেকে ভারতের বিমান বাহিনীর জন্য 'F-16' যুদ্ধবিমান কেনার কথা চলছে।সম্প্রতি ‘বিজনেস স্ট্যান্ডার্ড’-কে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ভারত যদি এই যুদ্ধবিমানকে বেছে নেয়, সেক্ষেত্রে ভারতেই প্রত্যেক মাসে অন্তত ৩ -৪টি F-16 তৈরি হবে।

সংস্থার মার্কেটিং বিভাগের কর্ণধার র‍্যান্ডি হওয়ার্ড বলেন, আমরা প্রত্যেক মাসে তিনটি বা তার থেকে বেশি এয়ারক্রাফট তৈরি করার ব্যবস্থা করব। তবে সবটাই নির্ভর করছে, ভারত ক’টা এয়ারক্রাফট কিনতে চায়, আর কবে কিনতে চায়, তার উপর।’ সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, ভারত যদি এই সংস্থাকে বেছে নেয়, সেক্ষেত্রে ভারতকে F-16 ফাইটার জেটের গ্লোবাল মেনটেনেন্স হাবে পরিণত করবে তারা।

১২ বিলিয়ন ডলারের এই বরাত পাওয়ার জন্য মার্কিন সংস্থা লকহিড ভারতের টাটা অ্যাডভান্স সিস্টেম লিমিটেডের সঙ্গে গাঁটছড়া বেঁধে নিলামে অংশগ্রহণ করছে। এক্ষেত্রে, ওই সংস্থার প্রতিযোগী হিসেবে থাকছে ‘গ্রিপেন ফাইটার জেট’-এর নির্মাতা সুইডিস সংস্থা SAAB. গত জুন মাসে প্যারিস এয়ার শো-তে F-16 যুদ্ধবিমান প্রদর্শিত হওয়ার পরেই মার্কিন সংস্থার সিইও মেরিলিন হিউসনের সঙ্গে দেখা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই চুক্তি হলে ভারত ও আমেরিকা দুই দেশই যথেষ্ট উপকৃত হবে বলে উল্লেখ করেছেন লকহিডের চিফ টেকনোলজি অফিসার কেওকি জ্যাকসন। তিনিও জানিয়েছেন, বিশ্ব জুড়ে অন্তত ৩০০০ F-16 ফাইটার জেট রয়েছে। আর চুক্তি সম্পূর্ণ হলে সেই সব যুদ্ধবিমানের সার্ভিসিং হবে ভারতে। F-16 বিশ্বের সবচেয়ে সফল মাল্টি-রোল ফাইটার জেট। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর