২৪ আগস্ট, ২০১৭ ০৩:৫৫

পাঁচ দিনের মধ্যে আবার ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারে ইরান

অনলাইন ডেস্ক

পাঁচ দিনের মধ্যে আবার ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারে ইরান

ফাইল ছবি

প্রয়োজনে আগামী পাঁচ দিনের মধ্যে আবার ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারে তেহরান। ফলে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি সম্প্রতি যুক্তরাষ্ট্রকে যে হুমকি দিয়েছেন তা কোনো ফাঁকা বুলি নয়। সম্প্রতি ইরানের সরকারি সংবাদমাধ্যম আইআরআইবি-কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন দেশটির আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি।

এসময় তিনি বলেন, ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার এই বক্তব্যের মধ্যে বিপরীত পক্ষের জন্য অনেক বার্তা আছে। আশা করি, তারা তা বুঝবে। প্রসঙ্গত, বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে ইরানের যে শর্তে পরমাণু সমঝোতা হয়েছে তা হিসাব করে দেখা গেছে, ফোরদো পরমাণু স্থাপনায় ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ মাত্র পাঁচ দিনের মধ্যে শুরু করা সম্ভব। এটা তেহরানের জন্য পরমাণু সমঝোতার সবচেয়ে শক্তিশালী দিক।

এর আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার ওই আলোচিত বক্তব্যে বলেছেন, ‘আবারও যদি যুক্তরাষ্ট্র একই কাজ করে; অল্প সময়ের মধ্যেই তেহরান তার জবাব দেবে। কয়েক মাস কিংবা কয়েকদিন নয়, কয়েক ঘণ্টার মধ্যে পুনরায় পরমাণু কর্মসূচিতে ফিরে যাওয়া হবে।’

রুহানি হুঁশিয়ার করেছেন, ২০১৫ সালে বন্ধ করা কর্মসূচির থেকে আরও শক্তিশালী হবে নতুন পরমাণু কর্মসূচি।

উল্লেখ্য, ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে সক্ষম হলে ইরানের পক্ষে তার পরমাণু কর্মসূচিকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। এমনকি পারমাণবিক অস্ত্র তৈরির একটা উপাদান হিসেবেও এটি ব্যবহৃত হতে পারে।

বিডি-প্রতিদিন/২৪ আগস্ট, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর