১৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৪২

ইসরাইলের বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সামরিক স্থায়ী ঘাঁটি

অনলাইন ডেস্ক

ইসরাইলের বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সামরিক স্থায়ী ঘাঁটি

সংগৃহীত ছবি

ইসরাইলে স্থায়ী সামরিক ঘাঁটি উদ্বোধন করেছে যুক্তরাষ্ট্র। দেশটির বিমান বাহিনীর একটি ঘাঁটির ভেতরে নিজেদের স্থায়ী ঘাঁটি স্থাপন করেছে মার্কিনবাহিনী।

সোমবার দিমোনা ও ইরুচাম শহরের পশ্চিমে ইসরাইলের মাশাবাবিম বিমান ঘাঁটিতে এর উদ্বোধন হয়। যৌথভাবে ঘাঁটিটির উদ্বোধন করেন ইসরাইলের বিমান বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল জেভিকা হাইমোভিচ এবং মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল জন গ্রোনস্কি।

এ ব্যাপারে জেনারেল হাইমোভিচ বলেন, ইসরাইলের কোনো ঘাঁটিতে এবারই প্রথম মার্কিন পতাকা উড়ছে। ক্ষেপণাস্ত্র হামলার হুমকির বিরুদ্ধে তেল আবিবকে বাড়তি নিরাপত্তা দেবে এ ঘাঁটি।

এছাড়া হাইমোভিচ স্বীকার করেন, বিমান প্রতিরক্ষা ক্ষেত্রে তেলআবিব-ওয়াশিংটনের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় থাকায় ইসরাইলি বিমান প্রতিরক্ষা স্কুলের ভেতর মার্কিন সেনাবাহিনীর প্রথম স্থায়ী ঘাঁটি স্থাপন করা হলো। রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার হুমকির বিরুদ্ধে মার্কিন ঘাঁটি ইসরাইলে নিরাপত্তার আরেকটি স্তর যোগ করেছে বলেও উল্লেখ করেন তিনি।  

জানা গেছে, ঘাঁটিতে কয়েক ডজন মার্কিন সেনাও মোতায়েন করা হবে এবং ইউরোপে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর কমান্ড বা ইউকোম ‘ঘাঁটির ভেতরে ঘাঁটির’ সব তৎপরতার দায়িত্বে নিয়োজিত থাকবে।

বিডি-প্রতিদিন/১৯ সেপ্টেম্বর, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর