১৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:১৫

ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে আলোচনা করতে চায় বিএসএফ

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে আলোচনা করতে চায় বিএসএফ

ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর সঙ্গে আলোচনা চায় ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহেই দিল্লিতে বিএসএফ-বিজিবি ডিজি পর্যায়ের বৈঠক হতে চলেছে।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত থাকবে বিজিবি'র ডিজি আবুল হোসেনের নেতৃত্বে প্রতিনিধি দল এবং ভারতের নেতৃত্বে থাকবেন বিএসএফ ডিজি কে.কে.শর্মা।

ভারতের শঙ্কার কারণ সীমান্ত দিয়ে আরও বেশি সংখ্যায় রোহিঙ্গারা পশ্চিমবঙ্গ ও উত্তরপূর্ব রাজ্যগুলিতে প্রবেশের চেষ্টা করছে। সেই বিষয়টি বাহিনীর ডিজি পর্যায়ের বৈঠকে বাংলাদেশকে জানাতে চায় ভারত।

বিষয়টি নিশ্চিত করে বিএসএফ ডিজি কে.কে.শর্মা জানান, বিজিবি'র সঙ্গে বৈঠকে আমরা রোহিঙ্গা ইস্যুটিকে তুলতে চাই। এখন দেখা যাক তারা কিভাবে এতে সাড়া দেয়।

গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী ভারতে অনুপ্রবেশ করা ৪০ হাজার রোহিঙ্গাদের বেশিরভাগই ২০১২-১৩ সালে প্রবেশ করেছে। রাখাইন প্রদেশে নতুন করে সহিংসতার কারণে গত তিন সপ্তাহে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ৪ লাখ রোহিঙ্গা। এর আগেও বিভিন্ন সময়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যাও প্রায় ৪ লাখের কাছাকাছি। এই প্রেক্ষিতে ভারত সরকার, দেশটির নিরপত্তা এজেন্সি ও গোয়েন্দা বাহিনীর আশঙ্কা আরও অধিক সংখ্যায় রোহিঙ্গারা ভারতে প্রবেশের চেষ্টা করতে পারে।

এ ব্যাপারে বিএসএফের কর্মকর্তা জানান, দুই দেশের আন্তর্জাতিক সীমান্ত বরাবর বেশ কিছু জায়গায় ঘন জঙ্গল, নদী অঞ্চল থাকার কারণে সেসব জায়গায় নিয়মিত নজরদারি দেওয়া সম্ভব হয় না। ফলে ওই অরক্ষিত সীমান্ত দিয়ে রোহিঙ্গাদের ভারতে অনুপ্রবেশের সম্ভাবনা থেকেই যায়।

বিডি প্রতিদিন/১৯ সেপ্টেম্বর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর