২২ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৪৭

প্রথমবারের মতো রাশিয়ার সঙ্গে ভারতের তিন বাহিনীর মহড়া

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো রাশিয়ার সঙ্গে ভারতের তিন বাহিনীর মহড়া

সংগৃহীত ছবি

চীন-পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে আরও মজবুত হচ্ছে ভারত-রাশিয়া সামরিক সম্পর্ক। নজিরবিহীনভাবে এবার দ্বিপাক্ষিক সামরিক মহড়ায় ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে শক্তি প্রদর্শনে নামবে রুশ সেনা। জানা গেছে, এই প্রথম ভারতীয় সেনার তিন বাহিনীই যৌথভাবে মহড়ায় নামতে চলেছে।

ভারত ও রাশিয়ার এই যৌথ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ইন্দ্র’। তাৎপর্যপূর্ণভাবে চীন সীমান্তের পাশেই রাশিয়ার ভ্লাদিভস্তকে অক্টোবরের ১৯ থেকে ২৯ তারিখ পর্যন্ত এই মহড়া চলবে। সামরিক বিশেষজ্ঞদের দাবি, চীনকে কড়া বার্তা দিতেই এই মহড়ার আয়োজন করা হয়েছে। 

এই যৌথ মহড়ার লক্ষ্য হবে ‘কাউন্টার টেররিজম’ বা সন্ত্রাসবাদ দমন। এই মহড়ায় দু’দেশের সেনার মধ্যে সমন্বয় বাড়িয়ে তোলার উপর জোর দেওয়া হবে বলে সেনা সূত্রে খবর। এই মহড়ায় অংশগ্রহণ করবে ভারতীয় ও রুশ সেনার অত্যাধুনিক ট্যাঙ্ক, কামান, সাঁজোয়া গাড়ি ও পণ্যবাহী বিমান। থাকছে নৌবাহিনীর সাবমেরিন ও সাবমেরিন-বিধ্বংসী জাহাজ। সন্ত্রাস মোকাবিলায় শান দিতে কাঁধে কাঁধ মিলিয়ে অভিযান করবেন দু’দেশেরই কমান্ডোরা।

ভারত ও রাশিয়ার সম্পর্ক কয়েক দশকের। যদিও সম্প্রতি আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক ‘উষ্ণতর’ হচ্ছে। কিন্তু ‘বন্ধু’ রাশিয়াতেই যে আজও আস্থা রয়েছে দিল্লির, কার্যত সেই কথাই বুঝিযে দিল মোদি সরকার। এখন দেখার বিষয়, এর আগে ভারতীয় সেনার তিন বাহিনী একসঙ্গে কোনও দেশের সঙ্গে মহড়ায় নামেনি। এছাড়াও এশিয়া মহাদেশে চীনের ক্রমবর্ধমান প্রভাব খর্ব করতেই এই কৌশলগত পদক্ষেপ নয়াদিল্লির বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।


বিডি-প্রতিদিন/ ২২ সেপ্টেম্বর, ২০১৭/ তাফসীর 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর