২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:২৯

ভূমিকম্পে কাঁপল উত্তর কোরিয়া, তবুও ভীত নন কিম!

অনলাইন ডেস্ক

ভূমিকম্পে কাঁপল উত্তর কোরিয়া, তবুও ভীত নন কিম!

ফাইল ছবি

উত্তর কোরিয়া ৩.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপল। চীনের ভূমিকম্প বিষয়ক বিভাগ থেকে এই বার্তা দেওয়া হয়েছে। জানা গেছে, আজ সকাল সাড়ে আটটায় এ ভূকম্পন অনুভূত হয়। খুব কম গভীরতায় এই কম্পনের উৎসস্থল চিহ্নিত করা হয়েছে। উত্তর কোরিয়ার উত্তর হ্যামইয়ং প্রদেশে কিলিজুতে এই কম্পনের সূত্রপাত। আর এর খুব কাছেই রয়েছে উত্তর কোরিয়ার নিউক্লিয়ার সাইট ‘পুংগেরি’। এমন তথ্য দিয়েছে দক্ষিণ কোরিয়ার আবহাওয়া দফতর। যদিও এতে কোন শব্দ উৎপন্ন না হওয়ায় ভূমিকম্পের কারণ হিসেবে পরমাণু বোমা বিস্ফোরণের কথা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। 

এদিকে চলতি মাসের শুরুতেই একটি পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। চীন জানিয়েছে গত ৩ সেপ্টেম্বর যেখানে বিস্ফোরণ হয় তার অনেক কাছেই এই ভূমিকম্পের উৎসস্থল চিহ্নিত করা হয়েছে। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনও পর্যন্ত কোন প্রতিক্রিয়া জানায় নি।

সম্প্রতি উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করে, আমেরিকাকে জব্দ করতে এবার প্রশান্ত মহাসাগরের উপরে হাইড্রোজেন বোমা ফাটাবে তারা। স্পষ্ট বার্তায় কিমের দেশ জানিয়ে দিয়েছে, এবার তাদের পদক্ষেপ ইতিহাসে লেখা থাকবে। চলতি সেপ্টেম্বরেই হাইড্রোজেন বোমা পরীক্ষা করে একপ্রকার গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক কিম জং উন। জাতিসংঘসহ বিশ্বের শক্তিধর রাষ্ট্র গুলিকে বেপাত্তা দিয়ে পরপর দু’বার জাপানের উপর দিয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে তারা। এরপরেই মার্কিন প্রেসিডেন্ট হিসাবে রাষ্ট্রসংঘে তাঁর প্রথম বক্তৃতায় কিমকে ‘অন্তিম চেতাবনি’ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়াকে গুড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছিলেন তিনি। তবে তাতেও ভীত নয় উত্তর কোরিয়া। তাদের পররাষ্ট্রমন্ত্রী রি অং-হো জানিয়েছেন, পরবর্তী সময়ে আরও শক্তিশালী হাইড্রোজেন বোমা পরীক্ষা হবে প্রশান্ত মহাসাগরের উপরে। খবর কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর