২৩ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:২৯

২ হাজার কি.মি দূরের লক্ষ্যকেও গুঁড়িয়ে দিবে এই মিসাইল!

অনলাইন ডেস্ক

২ হাজার কি.মি দূরের লক্ষ্যকেও গুঁড়িয়ে দিবে এই মিসাইল!

সংগৃহীত ছবি

‘খোররামশাহর’ নামে ইরান নতুন যে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা চালিয়েছে সেটি ২ হাজার কি.মি দূরের লক্ষ্যকেও গুঁড়িয়ে দিবে বলে দাবি করেছে তেহরান।

রাজধানী তেহরানে এক সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করার কয়েক ঘণ্টা পর এটি পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করে ইরান। 

ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’তে প্রকাশি ভিডিও ফুটেজে দেখা যায়, একটি অজ্ঞাত স্থান থেকে ক্ষেপণাস্ত্রটি আকাশে নিক্ষেপ করা হচ্ছে। এটির পাল্লা ২,০০০ কিলোমিটার বলে জানানো হয়েছে।

ভিডিওতে চারটি আলাদা অ্যাঙ্গেল থেকে টেলিমেট্রি ক্যামেরার মাধ্যমে ক্ষেপণাস্ত্র পরীক্ষার আলাদা আলাদা ফুটেজ ধারণ করা হয়। ক্ষেপণাস্ত্র পরীক্ষার অন্যতম আধিকারিক জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র থেকে ওয়ারহেড বিচ্ছিন্ন হয়ে যাওয়ার মুহূর্তটিও ভিডিওতে ধারণ করা হয়েছে। 

এর আগে শুক্রবার সকালে প্রেসিডেন্ট হাসান রুহানি এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের উপস্থিতিতে ক্ষেপণাস্ত্রটি উন্মোচন করা হয়। ‘খোররামশাহর’ হচ্ছে ইরানের ২,০০০ পাল্লার তৃতীয় ক্ষেপণাস্ত্র। কয়েক বছর আগে একই পাল্লার ‘কাদ্‌র-৫’ এবং ‘সেজ্জিল’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

ইরানের ইসলামি বিপ্লবি গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিযাদেহ বলেছেন, আগের দুই ক্ষেপণাস্ত্রের চেয়ে এটি আকারে ছোট এবং বেশি কার্যকর। ইরান বহুবার বলেছে, দেশটির সামরিক সক্ষমতা সম্পূর্ণ আত্মরক্ষামূলক এবং অন্য কোনো দেশকে হুমকি দেওয়ার কোনও লক্ষ্য তেহরানের নেই। একইসঙ্গে ইরান সতর্ক করে দিয়ে একথাও বলে রেখেছে, আক্রান্ত হলে আগ্রাসী শক্তিকে সমুচিৎ জবাব দেওয়ার জন্যও তেহরান প্রস্তুত রয়েছে।

বিডিপ্রতিদিন/ ২৩ সেপ্টেম্বর, ২০১৭/ ইমরান জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর