২৫ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:৩৯

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী গড়ছে চীন!

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী গড়ছে চীন!

সংগৃহীত ছবি

চীনের রণসজ্জায় ছেদ নয় বরং সামরিক বাহিনীকে নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে চীন সরকার। বাহিনীকে আরও শক্তিশালী এবং পিএলএ-র ‘কর্মদক্ষতা’ এখন বাড়ানোই তাদের অন্যতম প্রধান লক্ষ্য। একইসঙ্গে দেশের উপর ‘যে কোনও ধরনের হুমকি মোকাবিলার লক্ষ্যে’ বেইজিং জোরালো পরিকল্পনা নিচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন, চীনের শক্তি ও মর্যাদার সঙ্গে সংগতি রেখে আরও আধুনিক সমরবাহিনী গঠনের দীর্ঘদিনের স্বপ্নকে বাস্তব রূপ দিতে সেনাবাহিনীতে তিনটি নতুন ইউনিট যোগ করা হয়েছে। তিনি আরও জানান, সেনাবাহিনীকে এমনভাবে ঢেলে সাজতে হবে যাতে এটি আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনী থেকে একটি আন্তর্জাতিক বাহিনীতে পরিণত হতে পারে।

আগামী ২০২০ সালের মধ্যে চীন তার সামরিক বাহিনীকে নতুনভাবে ঢেলে সাজার পরিকল্পনা হাতে নিয়েছে। এই প্রচেষ্টার আওতায়  সেদেশের সেনাবাহিনীতে ব্যবহৃত সমস্ত পুরাতন সামরিক সরঞ্জাম সরিয়ে সেনাবাহিনীর প্রতিরক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনার কথা রয়েছে। এছাড়া পূর্ব এবং দক্ষিণ চীন সাগরে তাদের নৌশক্তি বাড়ানোর লক্ষ্যে পরমাণু শক্তিচালিত দ্বিতীয় বিমানবাহী জাহাজের নির্মাণ কাজ শুরু হয়েছে বলে আগেই জানিয়েছিলেন চীনের সামরিকরা।

বিডিপ্রতিদিন/ ২৫ সেপ্টেম্বর, ২০১৭/ ইমরান জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর