২৫ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:০৬

গোটা ফ্রান্সকেই গুড়িয়ে দিতে পারে এই রুশ মিসাইল!

অনলাইন ডেস্ক

গোটা ফ্রান্সকেই গুড়িয়ে দিতে পারে এই রুশ মিসাইল!

সংগৃহীত ছবি

ভয়াবহ ধ্বংস ক্ষমতার অধিকারী পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। বলা হচ্ছে- কয়েক সেকেন্ডের মধ্যে এই ক্ষেপণাস্ত্র ফ্রান্স বা টেক্সাসের সমান একটি গোটা দেশকে গুড়িয়ে দিতে সক্ষম হবে। 

রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, আরএস-সারমাট ক্ষেপণাস্ত্রকে সোভিয়েত আমলের আর-৩৬এম ক্ষেপণাস্ত্রের জায়গায় বসানো হবে। ন্যাটো সামরিক বাহিনী নতুন এই ক্ষেপণাস্ত্রকে ‘সাটান’ বা শয়তান বলে থাকে।

আন্তঃমহাদেশীয় এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওজন হবে কমপক্ষে ১০০ টন বা ২,৭০০ মণ। ধারণা করা হচ্ছে, এখনও পর্যন্ত যত পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে আরএস-সারমাট ক্ষেপণাস্ত্র হচ্ছে তাদের মধ্যে আকারে সবচেয়ে বড়। এই ক্ষেপণাস্ত্র একসঙ্গে কয়েক ডজন পরমাণু ওয়ারহেড বহন করতে সক্ষম হবে।

রুশ টেলিভিশন চ্যানেলটি জানিয়েছে, আরএস-সারমাট ক্ষেপণাস্ত্রের পাল্লা হবে প্রায় ১০ হাজার কিলোমিটার এবং কয়েক সেকেন্ডের মধ্যে এটি টেক্সাস কিংবা ফ্রান্সের মতো পৃথিবীর একটি অংশ মুছে দিতে পারবে। 

রুশ টিভির খবরে আরও বলা হয়েছে, এই ক্ষেপণাস্ত্র স্টিলথ প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এবং রাডারের সাহায্য ছাড়াই লক্ষ্যবস্তু ঠিক করে তাতে আঘাত হানতে পারবে। চলতি গ্রীষ্মকালে রাশিয়া এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে বলে মস্কো আশা করবে। ২০০৯ সাল থেকে ক্ষেপণাস্ত্রটি তৈরির কাজ চলছে। এখন প্রায় শেষের মুখে। মনে করা হচ্ছে, আগামী ২০২০ সাল নাগাদ তা রুশ সামরিক বাহিনীতে যোগ করা হবে।

বিডিপ্রতিদিন/ ২৫ সেপ্টেম্বর, ২০১৭/ ইমরান জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর