২৫ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৪৪

'ভালো নেতা হতে চাইলে আবেগের জায়গায় অংশীদারিত্ব থাকতে হয়'

অনলাইন ডেস্ক

'ভালো নেতা হতে চাইলে আবেগের জায়গায় অংশীদারিত্ব থাকতে হয়'

যাদের আইকিউ বা বুদ্ধিমত্তা বেশী তারাই স্মার্ট। পক্ষান্তরে যে সব স্মার্ট লোকেরা ভালো নেতা হতে চান তাদের আবেগের জায়গায় অংশীদারিত্ব থাকতে হয়। যা আবেগকে প্রকাশ ও গুরুত্ব দেয়। কিন্তু আলিবাবা'র সিইও জ্যাক মা বলছেন ভিন্ন কথা। তিনি বলেন, এর বাইরেও আপনার থাকতে হবে 'এলকিউ' অর্থাৎ ভালবাসার অংশীদারিত্ব। 

'আপনি যদি শ্রদ্ধাভাজন হতে চান, আপনার 'এলকিউ' (লাভ কোশেন্ট) লাগবে’। গত সপ্তাহে নিউইয়র্কে ব্লুমবার্গ বিজনেস ফোরামে এমনটাই বলছিলেন চাইনিজ ইন্টারনেট জায়ান্ট জ্যাক মা। এলকিইউ কি? ভালোবাসার একটা অংশ যা মেশিনে কখনই থাকেনা। 

তিনি বিশ্বাস করেন, স্মার্ট মেশিন যাই হোক না কেন দারিদ্রতা, বৈশ্বিক উষ্ণতা বা মহামারির মত বড় বড় সমস্যা সমাধান আসবে মানুষের কাছ থেকেই। তরুণদের দিকে মনোযোগ দিন, তারা ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন নয় বরং উদ্বিগ্ন বিশ্ব নেতারা এখনও নিজেদের পরিবর্তন করছেন না তা নিয়ে। তারা প্রযুক্তি ঠিকভাবে ব্যবহার করছেন না।
 
জ্যাক মা বলেন, তিনি সব সময় সরকারকে সতর্ক করেন যেন শিক্ষাকে অবহেলা না করা হয়। প্রযুক্তি বা মেশিন ভালো করছে, মানুষের জায়গায় মেশিন থাকবে এমন সব বলে শিশুদের যেন নিরুৎসাহিত না করা হয়। 

মেশিনের হৃদয় বা আত্মা নেই, মেশিনের নেই কোন প্রত্যয় এমন মন্তব্য করে জ্যাক মা বলেন, মানুষের হৃদয় আছে, প্রত্যয় আছে এবং মূল্যও আছে। আমরা সৃজনশীল। আমরা প্রমাণ দেখাচ্ছি মেশিনকে আমরাই নিয়ন্ত্রণ করি।

বিডি প্রতিদিন/২৫ সেপ্টেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর