Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৭ ২০:৫১ অনলাইন ভার্সন
আপডেট : ১২ অক্টোবর, ২০১৭ ২১:০৬
ইউনেস্কো থেকে সদস্যপদ প্রত্যাহারের ঘোষণা যুক্তরাষ্ট্রের
অনলাইন ডেস্ক
ইউনেস্কো থেকে সদস্যপদ প্রত্যাহারের ঘোষণা যুক্তরাষ্ট্রের
সংগৃহীত ছবি

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো থেকে বের হয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে গ্লোবাল নিউজ।

তারা জানায়, ইসরায়েলের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলে দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩১ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

মার্কিন প্রশাসন সূত্রের খবর, তারাই ইউনেসকোয় অনুদান হিসাবে সব চাইতে বেশি অর্থ দেয়৷ অথচ ইউনেসকোর কার্যকলাপ নির্ধারণে তাদের মতামতকে গুরুত্ব দেওয়া হয় না৷ বিশেষ করে ফিলিস্তিন কর্তৃপক্ষের ক্ষেত্রে আমেরিকা যা করতে বলে ইউনেসকো তা করে না৷ 

মার্কিন প্রশাসনের মুখপাত্র হেদার নওরাট জানান, ‘‌প্যারিস ভিত্তিক সংস্থায় তার প্রতিনিধিত্ব থাকবে। আর ওয়াশিংটন একটি পর্যবেক্ষক মিশন স্থাপন করবে। আপাতত সাময়িকভাবে ইউনেসকো থেকে সরে দাঁড়াবার সিদ্ধান্ত বহাল থাকছে। ’‌

এর আগে ২০১১ সালে ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেয়ায় জাতিসংঘের সামাজিক ও সাস্কৃতিক সংস্থা-ইউনেস্কো’র তহবিল বরাদ্দ বাতিল করছিল যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, ওইসময় ইউনেস্কোকে দেয়া যুক্তরাষ্ট্রের অনুদানের পরিমাণ ছিল ৭০ মিলিয়ন মার্কিন ডলার, যা সংস্থাটির বাজেটের শতকরা ২০ ভাগেরও বেশি।

বিডিপ্রতিদিন/ ১২ অক্টোবর, ২০১৭/ ই জাহান/তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow