১৬ অক্টোবর, ২০১৭ ২১:৩৬

ফিলিপাইনে আবু সায়াফের শীর্ষ নেতা নিহত

অনলাইন ডেস্ক

ফিলিপাইনে আবু সায়াফের শীর্ষ নেতা নিহত

সংগৃহীত ছবি

ফিলিপাইনের বিচ্ছিন্নতাবাদী গেরিলা সংগঠন আবু সায়াফের শীর্ষ নেতা ইসনিলন টট্টনি হ্যাপিলনকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। তার সঙ্গে আল-কায়েদা, মরু ন্যাশনাল লিবারেন্ট ফ্রন্ট (এমএনএলএফ) ও মধ্যপ্রাচ্যভিত্তিক চরমপন্থী সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করা হয়। ইসনিলন আইএসের দক্ষিণ-পূর্ব এশিয়া শাখারও শীর্ষ নেতা ছিলেন।

সোমবার ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লরেঞ্জানা জানিয়েছেন, মারাউই শহরে দেশটির সেনাদের সঙ্গে লড়াইয়ে নিহত হয়েছে হ্যাপিলন। ওই শহরটি গত মে মাসে দখল করেছিল আবু সায়াফ। সেনারা মাউতি বিচ্ছিন্নতাবাদী গ্রুপের প্রধান ওমর মাউতিকেও সেনারা  হত্যা করেছে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

ইসনিলন হ্যাপিলন ফিলিপাইনের গেরিলা গোষ্ঠী আবু সায়াফেরও নেতা। মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি করা শীর্ষ সন্ত্রাসীর তালিকায় তার নাম রয়েছে। ফিলিপাইনে একাধিক মুসলিম বিচ্ছিন্নতাবাদী গ্রুপ রয়েছে। এদের অধিকাংশের সঙ্গে আইএসের মিত্রতা রয়েছে।

লরেঞ্জানা জানিয়েছেন, মারাউই শহরের অবরুদ্ধতার ঘটনা শেষ হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই তারা লড়াই শেষ করার ঘোষণা দিতে যাচ্ছেন। এছাড়া নিহত হ্যাপিলন ও ওমর মাউতির ডিএনএ পরীক্ষা করা হচ্ছে।

বিডিপ্রতিদিন/ ১৬ অক্টোবর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর