১৭ অক্টোবর, ২০১৭ ১২:০৭

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কোন অবকাশ নেই: যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কোন অবকাশ নেই: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। চলছে পাল্টাপাল্টি হুমকি আর শক্তি প্রদর্শনের মহড়া। আর তারই জের ধরে মঙ্গলবার মার্কিন স্টেট ডেপুটি সেক্রেটারি জন জে সুলিভান জানিয়েছেন, শান্তি প্রতিষ্ঠায় উত্তর কোরিয়ায় সঙ্গে আলোচনার কোন অবকাশ নেই।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানান হয়েছে, আলোচনার টেবিলে বসে নয়, কূটনীতির মাধ্যমে সমস্যা সমাধানে আগ্রহী তারা এবং ওয়াশিংটন স্পষ্ট বার্তায় জানিয়েছে, তাদের বন্ধু জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে রয়েছে তারা।

এদিকে, উত্তর কোরিয়া নিয়ে কিছুদিন আগেই একটি কড়া বিবৃতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছিলেন, উত্তর কোরিয়ার ক্ষেত্রে 'একমাত্র একটি জিনিসই কাজ করে'। তবে কী সেই জিনিস তা নিয়ে মুখ খোলেননি মার্কিন প্রেসিডেন্ট।

টুইটারে ট্রাম্প বলেছেন, প্রেসিডেন্ট ও কর্তৃপক্ষ উত্তর কোরিয়ার সঙ্গে ২৫ বছর ধরে কথা বলছে। অনেক চুক্তি হয়েছে ও অনেক টাকা দেওয়া হয়েছে। কিন্তু কাজ হয়নি। কালি শুকিয়ে যাওয়ার আগেই চুক্তি অতিক্রান্ত হয়ে গেছে। মাত্র একটি জিনিসই উত্তর কোরিয়ার ক্ষেত্রে কাজ করবে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, দরকার পড়লে উত্তর কোরিয়াকে 'সম্পূর্ণ ধ্বংস' করে দিতে পারে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া পরমাণু বোমা বিস্ফোরণ করার কথা বলার পরই একথা বলে ওয়াশিংটন।

বিডি-প্রতিদিন/ ১৭ অক্টোবর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর