১৭ অক্টোবর, ২০১৭ ১৪:২০

কানাডায় শিক্ষক ধর্মঘট: টিউশন ফি ফেরত চায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

কানাডায় শিক্ষক ধর্মঘট: টিউশন ফি ফেরত চায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

ফাইল ছবি

কানাডার অন্টারিওতে বেতন ভাতাসহ পেশাগত দাবি দাওয়া নিয়ে ২৪টি সরকারি কলেজের শিক্ষকরা সোমবার থেকে ধর্মঘট শুরু করেছে। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শিক্ষার্থীরা। তাই ধর্মঘটের পরপরই টিউশন ফি ফেরত চেয়ে শিক্ষার্থীরা অনলাইন পিটিশন খুলেছেন। তাতে স্বাক্ষর দেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আবেদনও জানানো হয়েছে।

জানা গেছে, একদিনেই ৫০ হাজার শিক্ষার্থী এই আবেদনে স্বাক্ষর করেছেন। শিক্ষার্থীরা বলছেন, শিক্ষকদের ধর্মঘটের কারনে যেই সময়টা তাদের ক্লাস বাদ যাবে, সেই সময়ের টিউশন ফি ফেরত দিতে হবে।

শিক্ষার্থীরা বলছেন, ২৪টি সরকারি কলেজে বিপুল সংখ্যক বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। টিউশিন ফি হিসেবে তাদের মোটা  অংকের অর্থ পরিশোধ করতে হয়েছে। অভ্যন্তরীণ শিক্ষার্থীরাও  টিউশন ফি পরিশোধ করেছেন। ধর্মঘটের কারণে তাদের শিক্ষাকার্যক্রম ব্যহত হলে প্রতিষ্ঠানের উচিত হবে হিসেব করে টিউশন ফি ফেরত দেওয়া।

শিক্ষার্থীরা বলছেন, তারা  ১৩ সপ্তাহের দুটি  সেমিস্টারের জন্য  ৫ হাজার ডলার টিউশন ফি পরিশোধ করেন। স্কুলে থাকার জন্য একেজন শিক্ষার্থী গড়ে দৈনিক ৪০ ডলার করে পরিশোধ করেন। ধর্মঘটের কারণে ক্লাস বন্ধ থাকলে কলেজগুলোর উচিত পূর্ণকালীন শিক্ষার্থীদের দৈনিক ৩০ ডলার ও খন্ডকালীন শিক্ষার্থীদের দৈনিক ২০ ডলার করে ফেরত দেওয়া।

বিডিপ্রতিদিন/ ১৭ অক্টোবর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর