১৭ অক্টোবর, ২০১৭ ১৭:২২

ভারতের ধনী রাজনৈতিক দল বিজেপি, দ্বিতীয় কংগ্রেস

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতের ধনী রাজনৈতিক দল বিজেপি, দ্বিতীয় কংগ্রেস

ভারতের সবচেয়ে বিত্তবান রাজনৈতিক দল বিজেপি। সোমবার এই তথ্য প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি এনজিও। নির্বাচন কমিশনের কাছে রাজনৈতিক দলগুলির হলফনামা জমা দেওয়া তথ্যের উপর ভিত্তি করেই তারা এই ফলাফল প্রকাশ করেছে। তাদের রিপোর্ট অনুযায়ী দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস।

রিপোর্টে বলা হয়েছে ২০১৫-১৬’এ বিজেপির ঘোষিত সম্পত্তির পরিমাণ ৮৯৩.৮৮ কোটি রুপি, ২০০৪-০৫ সালে তাদের সম্পত্তির পরিমাণ যা ছিল তা থেকে ১২২.৯৩ কোটি রুপি বেড়েছে। অন্যদিকে কংগ্রেসের সম্পত্তির পরিমাণ ২০০৪-০৫ সালের থেকে ১৬৭.৩৫ কোটি রুপি থেকে বেড়ে ৭৫৮.৭৯ কোটি হয়েছে।

এদিকে তৃতীয় স্থানে রয়েছে মায়াবতীর দল বহুজন সমাজ পার্টি (বিএসপি)। এই দলটির সম্পদের পরিমাণ ৫৫৯.০১ কোটি রুপি। চতুর্থ স্থানে রয়েছে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া-মার্কসিস্ট (সিপিআইএম)। ২০০৪-০৫ থেকে ২০১৫-১৬ সালের মধ্যে বামপন্থী এই দলটির সম্পত্তির পরিমাণ বেড়েছে ৩৮৩.৪৭ শতাংশ। তাদের সম্পত্তি ৯০.৫৫ কোটি রুপি থেকে বেড়ে হয়েছে ৪৩৭.৭৮ কোটি রুপি। 

পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেসের মোট সম্পদের পরিমাণ বেড়েছে কয়েকগুন। গত ১১ বছরে তাদের সম্পত্তির পরিমাণ ০.২৫ কোটি থেকে একলাফে বেড়ে ৪৪.৯৯ কোটি রুপিতে দাঁড়িয়েছে। জাতীয় কংগ্রেসের সম্পদের পরিমাণ ১.৬ কোটি থেকে ১৪.৫৪ কোটি রুপি হয়েছে।

সম্পদের পরিমাণ সবচেয়ে কম বেড়েছে বামফ্রন্টের আরেকটি শরিক দল কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই)’এর। তাদের সম্পত্তি ৫.৫৬ কোটি রুপি থেকে হয়েছে ১০.১৮ কোটি রুপি।

এডিআর’এর তথ্য বলছে গত এগারো বছরের সময়কালে মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেসের সম্পত্তির পরিমাণ সবচেয়ে বেড়েছে। তাদের এই বৃদ্ধির হার ১৩,৪৪৭ শতাংশ। বিএসপি’এর সম্পদ বৃদ্ধির পরিমাণ ১,১৯৪ শতাংশ, মোদির দল বিজেপির সম্পত্তি বৃদ্ধির পরিমাণ হার ৭০০ শতাংশ। সিপিআইএম’এর বৃদ্ধি ৩৮৩.৪৭ শতাংশ এবং কংগ্রেসের বেড়েছে ১৬৯ শতাংশ। 

এডিআর’এর কোঅর্ডিনেটর অনিল ভার্মা জানান ‘২০০৪-০৫ থেকে ২০১৫-১৬ সাল পর্যন্ত হলফনামায় দাখিল করা দেশের সাতটি জাতীয় দলের সম্পত্তি ও দায়ের উপর ভিত্তি করেই এই তথ্য তৈরি করা হয়েছে। সম্পদের মধ্যে রয়েছে স্থাবর ও অস্থাবর সম্পত্তি, নগদ, গাড়ি, লগ্নি ও বিনিয়োগ। অন্যদিকে দায়ের মধ্যে রয়েছে ব্যাংক থেকে নেওয়া ঋণ, অসুরক্ষতি ঋণ,ওবারডাফ্রটের সুবিধা প্রমুখ। 


বিডি প্রতিদিন/১৭ অক্টোবর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর