১৮ অক্টোবর, ২০১৭ ১০:৫৩

আবারও আটকে গেল ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

আবারও আটকে গেল ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত

সাম্প্রতিক আটটি দেশের নাগরিকদের উপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞায়  স্থগিতাদেশ দিয়েছে দেশটির একটি আদালত। এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের অস্থায়ী প্রতিরোধ আদেশ জারি হওয়ার আগেই সেটি স্থগিত করে দেয় একটি ফেডারেল কোর্ট।

ট্রাম্পের নতুন এই নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, শাদ ও নর্থ-কোরিয়ার নাগরিকরা এবং সেই সঙ্গে কিছু ভেনিজুয়েলার কর্মকর্তা।

এর আগেও ছয়টি মুসলিম দেশের প্রতি নিষেধাজ্ঞা জারি করতে চেয়েছিলো, কিন্তু সেটাও সেখানকার সর্বোচ্চ আদালতে নিষিদ্ধ হয়ে যায়।

ট্রাম্পের তৃতীয় ভ্রমণ নিষেধাজ্ঞা আটকানোর জন্য হনুলুলুর হাউয়াই রাজ্যে এই মামলা জারি করা হয়, যেটা বুধবার থেকেই কার্যকর হওয়ার কথা ছিল।

তাদের দাবি ফেডারেল ইমিগ্রেশন আইনের অধীনে রাষ্ট্রপতির ক্ষমতা নেই, এই ধরনের কোনো নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়ার। আমেরিকার জেলা জজ ডেরিক ওয়াটসন এর আগে মার্চেও ট্রাম্পের দেওয়া ভ্রমণ নিষেধাজ্ঞায় বাধা দেন। তিনিই এবারও এই নিয়ন্ত্রণ আদেশ দেন।

ওয়ানসন লিখেছেন, নতুন এই নীতিটা পূর্বের নীতিগুলোর মতোই সমস্যা সৃষ্টিকারী। ছয়টি বিশেষ দেশ থেকে ১৫০ মিলিয়ন মানুষকে আমেরিকায় প্রবেশ করতে দিলে সেটা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যে ক্ষতিকর হবে এমন কোনো তথ্য আমাদের কাছে নেই।

এর আগে সেপ্টেম্বরেও নিরাপত্তা ও তথ্য পাচারের চিন্তায় একবার ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে হোয়াইট হাউজ। গত মার্চ মাস থেকে এই ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে কাজ করছেন প্রেসিডেন্ট।-বিবিসি

বিডি প্রতিদিন/১৮ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর