১৮ অক্টোবর, ২০১৭ ১৯:১২

চীনা অত্যাধুনিক মিসাইল সিস্টেম নিয়ে আতঙ্কিত বিশ্ববাসী?

অনলাইন ডেস্ক

চীনা অত্যাধুনিক মিসাইল সিস্টেম নিয়ে আতঙ্কিত বিশ্ববাসী?

ফাইল ছবি

চীনা সাবমেরিনগুলিতে থাকা অত্যাধুনিক মিসাইল সিস্টেম এবং প্রযুক্তি যে শক্তিধর দেশের সাবমেরিনকে পিছনে ফেলে দিতে পারত।  কিন্তু দিনে দিনে সেই বিশ্বাস ভাঙতে চলেছে! কারণ সম্প্রতি এক রিপোর্টে দেখা গেছে,  চীনা নৌবাহিনীর নিউক্লিয়ার সাবমেরিন টেকনোলোজি অত্যন্ত নিন্মমানের। এমনকি, সেই দেশের নিউক সাবমেরিনগুলির একটি ভয়ংকর সমস্যা হল ,তাদের সাবমেরিনগুলি প্রচণ্ড পরিমাণে নয়েজি অর্থাৎ শব্দ তৈরি করে। আর সাবমেরিনে উৎপন্ন শব্দ খুব সহজেই ক্যাচ করে নিতে পারে আধুনিক সাবমেরিন হান্টাররা ।

কলকাতা টুয়েন্টিফোর'র খবরে বলা হয়েছে, এই সমস্যা রয়েছে চায়না নেভির লেটেস্ট সাবমেরিনেও। যেমন তাঁদের সবচেয়ে লেটেস্ট সাবমেরিন TYPE-094 ,এই সাবমেরিনটি ,70 এর দশকের সভিয়েত আমলের ডেল্টা – 3 ক্লাস সাবমেরিনগুলি থেকেও প্রায় দ্বিগুন শব্দ উত্পন্ন করে। তবে বর্তমানে চীনা নৌসেনার যাদের ওপর বিষ ফোঁড়া হয়েছে,তাদের সার্ভিসে থাকা 70 এর দশকের তিনটি HAN ক্লাস নিউক এটাক সাবমেরিন।

5,500 টনের এই সাবমেরিনগুলি ,পৃথিবীর সবচেয়ে নয়েজি সাবমেরিন।। তবে সবচেয়ে বড় বিপদ হল এর ক্রুদের! কারণ এর নিউক রিয়েক্টর শিল্ড টি নিউক রেডিয়েশন আটকাতে অক্ষম হচ্ছে, ফলে এর ক্রুদের ক্যান্সারের মতো কঠিন রোগ হচ্ছে। এর ফলে এই ক্লাসের সাবমেরিনগুলি ক্রুদের জন্য জলের তলায় কফিনে রুপান্তরিত হয়েছে ।

এই HAN কলাস সাবমেরিনের অস্ত্র হল ,এর ছয়টি টর্পেডো টিউব । এখান থেকে এন্টিশিপ মিসাইলও লঞ্চ করা যায়। তবে এখানেও প্রবলেম আছে , এই সাবমেরিন পানির নিচ থেকে মিসাইল লঞ্চ করতে পারে না,তার জন্য একে পানির ওপরে আসতে হয় । আর যুদ্ধক্ষেত্রে পানির ওপরে সাবমেরিন জিনিসটির মতো অসহায় আর কিছুই নেই! দেখা পেলেই শত্রুপক্ষ একেবারে ছিঁড়ে খাবে!

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর