১৮ অক্টোবর, ২০১৭ ২১:১৫

কিমের সঙ্গে ট্রাম্পের বাগযুদ্ধের সমালোচনা হিলারির

অনলাইন ডেস্ক

কিমের সঙ্গে ট্রাম্পের বাগযুদ্ধের সমালোচনা হিলারির

ফাইল ছবি

উত্তর কোরিয়ার সাথে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ‘ভয়ঙ্কর বাগযুদ্ধের’ কঠোর সমালোচনা করে বুধবার যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, টুইটারে ট্রাম্পের এ ধরণের বক্তব্যে কেবলমাত্র মনোযোগ আকর্ষণের চেষ্টা করা পিয়ংইয়ংয়ের শাসকই লাভবান হয়েছে। আর ক্ষতিগ্রস্ত হয়েছে ওয়াশিংটনের বিশ্বাসযোগ্যতা। খবর এএফপি’র।

রাজনৈতিক অঙ্গনে কয়েক দশকের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও হিলারি গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্পের কাছে হেরে যান।

কোরীয় উপদ্বীপে সাম্প্রতিক সময়ের তীব্র উত্তেজনার মধ্যেই হোয়াইট হাউসের নতুন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন পরস্পরকে পাল্টাপাল্টি হুমকি দিয়ে যাচ্ছেন। এ বাগযুদ্ধে ট্রাম্প কিমকে ‘রকেট ম্যান’ এবং কিম ট্রাম্পকে ‘মস্তিষ্ক বিকৃত বৃদ্ধ’ হিসেবে অভিহিত করেন।

সাম্প্রতিক মাসগুলোতে পিয়ংইয়ং একের পর এক পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূ-খন্ডে আঘাত হানতে সক্ষম বলে ধারণা করা হচ্ছে।

হিলারি বলেন, ‘নতুন প্রশাসনের সাম্প্রতিক কিছু পদক্ষেপের ব্যাপারে আমি অনেক শঙ্কিত। কারণ এসব পদক্ষেপ উত্তেজনা বাড়াবে বলে মনে করা হচ্ছে। আমাদের মিত্র দেশগুলো আমেরিকার বিশ্বাসযোগ্যতা ও নির্ভরযোগ্যতার ব্যাপারে এখন উদ্বেগ প্রকাশ করছে।’

উল্লেখ্য, ৬৯ বছর বয়সী যুক্তরাষ্ট্রের সাবেক এ ফার্স্ট লেডি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অপ্রত্যাশিতভাবে ট্রাম্পের কাছে পরাজিত হন। তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

বিডি প্রতিদিন/১৮ অক্টোবর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর