১৯ অক্টোবর, ২০১৭ ১৬:৫০

২ বছর পর ‌ফের নিলামে দাউদের সম্পত্তি

অনলাইন ডেস্ক

২ বছর পর ‌ফের নিলামে দাউদের সম্পত্তি

দাউদের সম্পত্তির মধ্যে একটি দিল্লি জাইকা। ছবিঃ সংগৃহীত

দুই ‌বছর পর ফের নিলামে উঠতে চলেছে আন্ডারওয়াল্ড ডন দাউদ ইব্রাহিমের সম্পত্তি। ভারতের মুম্বাইয়ের রৌনক-আফরোজ যা দিল্লি জাইকা বলে পরিচিত এবং সঙ্গে আরও পাঁচটি সম্পত্তি যা দাউদের তার সবই নিলাম করা হবে। ইতিমধ্যেই ভারতের অর্থমন্ত্রালয় এ সংক্রান্ত নোটিস জারি করেছেন। গত দু’‌দশকে এ নিয়ে চারবার দাউদের সম্পত্তি নিলামে উঠছে। 

সূত্রের খবর, আগামী ১৪ নভেম্বর দাউদের মুম্বাই ও ঔরঙ্গাবাদের ফ্ল্যাট মিলিয়ে মোট ছ’‌টি সম্পত্তির নিলামের কাজ শুরু করা হবে। যার মূল্য ৫.‌৫৪ কোটি টাকা। ভিণ্ডি বাজারের কাছে দামারওয়ালার ফ্ল্যাটে দাউদের ছোট ভাই ইকবাল কাসকরের নামে রয়েছে। ১৯৮০ সাল পর্যন্ত দেশ ছেড়ে পালানোর আগে এখানেই দাউদ থাকত। 

এছাড়াও ইয়াকুব স্ট্রীটের শবনম গেস্টহাউস, মাজগাঁওয়ের পার্ল হারবার বিল্ডিংয়ের একটি ফ্ল্যাট এবং ঔরঙ্গাবাদ জেলায় কারখানার জন্য ৬০০ স্কোয়ার মিটারের জমি সবই দাউদের সম্পত্তি। ইয়াকুব স্ট্রীটে থাকা দাউদের শবনম গেস্টহাউসের সংরক্ষিত মূল্য ১.‌২১ কোটি টাকা। দাউদের ভাই ইকবাল ও বোন হাসিনা পার্কার এই সম্পত্তির দেখাশোনা করত। 

গতবারের নিলামে মুম্বাইয়ের একটি হোটেল রৌনক-আফরোজ কেনার জন্য সাবেক এক সাংবাদিক ‌৪.‌২৮ কোটি টাকা দাম দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি ওই টাকাটি জমা দিতে পারেননি। ১৯৯৩ সালে মু্ম্বাই বিস্ফোরণকাণ্ডের মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিম। দাউদ পাকিস্তানে পালিয়ে গেলেও পাকিস্তান সরকার তা অস্বীকার করে। যদিও ব্রিটিশ সরকার সেখানে থাকা দাউদের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে।  

 
বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর