২০ অক্টোবর, ২০১৭ ০৫:৪৪

যুদ্ধবিমান তৈরির প্রস্তাব নিয়ে ভারতে আসছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

যুদ্ধবিমান তৈরির প্রস্তাব নিয়ে ভারতে আসছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী

ভারতকে ৩৬টি রাফায়েল বিক্রি করার পর এবার যুদ্ধবিমান তৈরি করতে চাইছে ফ্রান্স। সেই দাবি নিয়েই ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে দেখা করতে দিল্লিতে আসছে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে।

সূত্রের খবর, আগামী ২৬ অক্টোবর ভারতে আসবেন পার্লে। সঙ্গে থাকবেন ফ্রান্সের উচ্চপদস্থ কর্মকর্তারা। একগুচ্ছ বৈঠক হবে দুই দেশে। মূলত প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়েই কথা হবে দু'দেশের। যদিও সামরিক সম্পর্ক মজবুত করাই দু'দেশের লক্ষ্য, তবে ভারতে রাফায়েল তৈরির বিষয়টিও উঠে আসবে বলেই মনে করা হচ্ছে।

পরমাণু শক্তিধর দেশগুলোর মধ্যে কেবল ভারত ও ফ্রান্সেরই মহিলা প্রতিরক্ষামন্ত্রী রয়েছে। ভারতে এসে বিমান বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন পার্লে। এরপর ২৮ অক্টোবর নাগপুরে যাবেন তিনি।

একসঙ্গে ৩৬টি রাফায়েল কিনছে ভারত। চলতি বছরেই অন্তত আরও একটি ফাইটার জেটের চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে। আর সেক্ষেত্রে অবশ্যই অগ্রাধিকার পাবে বোয়িং ও লকহিড। লকহিডের F-16-এর থেকে এগিয়ে রয়েছে বোয়িং-এর সুপার হরনেট। MiG-29K-এর জায়গায় আসতে পারে এটি। এই যুদ্ধবিমান রণতরী থেকে ওড়ার ক্ষমতা রাখে।

জানা গেছে, চুক্তির লক্ষ্যেই ভারতে F-16 তৈরি কররা অফার দিয়েছিল লকহিড। আর বোয়িং কিংবা লকহিড সংস্থা থেকে বিমান কেনার আবেদন জানাতেই এপ্রিলে ভারতে এসেছিলেন মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টার। কলকাতা২৪.ডটকম।

বিডি প্রতিদিন/২০ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর