২০ অক্টোবর, ২০১৭ ১৩:৩৪

তাজমহল বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন বিজেপি নেতা

অনলাইন ডেস্ক

তাজমহল বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন বিজেপি নেতা

ফাইল ছবি

তাজমহল বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। তার দাবি জয়পুরের রাজার জমি জোর করে ছিনিয়ে নিয়ে সেই জায়গায় তৈরি হয়েছে তাজমহল।

এর আগে মুঘল সম্রাট শাহজাহানের তৈরি তাজমহল ‘ভারতীয় ইতিহাসে একটি কলঙ্ক’ বলে নতুন করে বিতর্ক উস্কে দিয়েছেন বিজেপি বিধায়ক সঙ্গীত সোম। তাতে ইন্ধন জুগিয়েছিলেন অন্য এক বিজেপি নেতা বিনয় কাটিয়ার। তার দাবি শিব মন্দির ভেঙে সেখানে তাজমহল তৈরি হয়েছে।

স্বামী অবশ্য শিব মন্দিরের দাবির পিছনে তেমন প্রমাণ পাননি। তবে তার দাবি, ‘‘প্রমাণ রয়েছে যে, জয়পুরের রাজা-মহারাজাদের কাছ থেকে জোর করে শাহজাহান এই জমি নিয়েছিলেন। তিনি ক্ষতিপূরণ হিসেবে ৪০টি গ্রাম রাজাদের দিয়েছিলেন। সেটা অবশ্য তাজমহলের জমির মূল্যের সঙ্গে তুলনার যোগ্য নয়।’’

শিব মন্দির নিয়ে তার বক্তব্য, ‘‘নথিতে দেখা যাচ্ছে সেখানে একটি শিব মন্দির ছিল। কিন্তু সেই মন্দির ভেঙে তাজমহল বানানো হয়েছে কি না, তা পরিষ্কার নয়।’’

তাজমহল নিয়ে বিতর্ক মনে করিয়ে দিচ্ছে রাম জন্মভূমি বিতর্ক। বাবরের আমলে অযোধ্যায় রামের জন্মস্থানে মসজিদ তৈরি হয়েছিল বলে দাবি। তা নিয়ে কত কাণ্ডই না হয়েছে। ধ্বংস হয়েছে সেই মসজিদ। রাম মন্দির নিয়ে মামলা গড়িয়েছে আদালতে। 

ঠিক সেই ঢঙেই তাজ হল বিতর্ক দানা বাঁধছে। প্রথমে তাজমহলকে মুসলমান সম্রাটের আমলে তৈরি বলে তার স্থাপত্য শিল্পকে অবজ্ঞা করা, সেখানে শিব মন্দির ছিল বলে তাজমহলের নাম বদল করার দাবি এবং এবার নথি দিয়ে প্রমাণ করার চেষ্টা শাহজাহান জোর করে জমি দখল করেছিলেন। 

ঠিক এই বিতর্কের সুর ধরেই সমাজবাদী পার্টির নেতা আজম খান আশঙ্কা প্রকাশ করেছেন, অযোধ্যার বাবরি মসজিদের মতো তাজমহলও ধ্বংস হতে পারে।   


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর