২০ অক্টোবর, ২০১৭ ১৪:৪৩

আইএস মুক্ত হলেও এখনও সঙ্কট কাটেনি রাক্কার

অনলাইন ডেস্ক

আইএস মুক্ত হলেও এখনও সঙ্কট কাটেনি রাক্কার

ফাইল ছবি

দীর্ঘ চার বছরের লাগাতার যুদ্ধ শেষে মিলল সাফল্য। গতকাল বৃহস্পতিবার সিরিয়ার রাক্কা শহরকে আইএস মুক্ত বলে ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। তবে এখনও জারি রয়েছে ‘ক্লিন আপ’ অভিযান। কোথাও কোনও স্লিপার সেল বা মাটিতে পোঁতা মাইন রয়ে গিয়েছে কিনা তার সন্ধানে চলল দিনভর খোঁজ। তবে ডেয়ার এল এজর-সহ বেশ কিছু এলাকায় এখনও কাটেনি সঙ্কট। সেখানে এখনও আইএসের ঘাঁটি শক্তই।

গতকালই জোট শক্তি সমর্থিত আসাদ সরকারের বাহিনী (এসডিএফ) জানিয়ে দিয়েছিল, আইএসের হাত থেকে সিরিয়াকে পুরোপুরি উদ্ধার করেছে সেনা। তবে মার্কিন সেনা সতর্ক করেছে, এখনও রাক্কার আনাচে কানাচে একশো জনের কাছাকাছি আইএস জঙ্গি লুকিয়ে থাকতে পারে। 

এদিন মার্কিন সেনার মুখপাত্র রায়ান ডিলন টুইট করে জানান, শহরের ৯৫ শতাংশই এখন সিরিয়া সেনার দখলে। তবে লুকিয়ে থাকা জঙ্গিদের শেষ করতে এখনও অভিযান চলছে। মার্কিন সেনার সদস্য ব্রেট ম্যাকগুর্ক জানালেন, তিনি এখন উত্তর সিরিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন। এ দিন তিনি আইএস জঙ্গিদের আত্মসমর্পণের একটি ছবিও পোস্ট করেন।

২০১৪ সালে রাকার দখল নেয় ইসলামিক স্টেট। সেই থেকে রাক্কাকে নৃশংসতার অন্যতম কেন্দ্র বানিয়ে তুলেছিল তারা। ফলে রাক্কার পুনর্দখল যে আইএসের বিরুদ্ধে বড়সড় সাফল্য, তা বলাই বাহুল্য। তবে এখানেই শেষ নয়। রাকার দক্ষিণ অংশে এখনও আইএসের শক্ত ঘাঁটি রয়েছে বলে মানছে খোদ সিরিয়া প্রশাসন। ইরাক সীমান্ত সংলগ্ল ডেয়ার এল এজর ও হোমস প্রদেশের পশ্চিমাংশের অবস্থাও সঙ্কটে।

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর