২০ অক্টোবর, ২০১৭ ২০:৫৬

ভারতে প্রতিবছর দূষণে ২৫ লাখ মানুষের মৃত্যু

অনলাইন ডেস্ক

ভারতে প্রতিবছর দূষণে ২৫ লাখ মানুষের মৃত্যু

ভারতে প্রতিবছর দূষণের কারণে ২৫ লাখ মানুষের মৃত্যু হয়, যা সারা বিশ্বে সর্বোচ্চ। দ্বিতীয় অবস্থানে আছে চীন, সেখানে দূষণজনিত মৃত্যু সংখ্যা ১৮ লাখ। দূষণ ও স্বাস্থ্য বিষয়ক ল্যান্সেট কমিশনের বার্ষিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এতে আরো বলা হয়, বিশ্বব্যাপী দূষণের কারণে ৯০ লাখ মানুষের মৃত্যু হয়, যা এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়ায় মৃত্যুর তিনগুণ বেশি।

ল্যান্সেট মেডিকেল জার্নালে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়,  ২০১৫ সালে বিশ্বে প্রতি ছয়টি মৃত্যুর একটি দূষণের কারণে হয় এবং উন্নয়নশীল দেশগুলোতে এই সমস্যা সবচেয়ে প্রকট। ধূমপান, অনাহার বা প্রাকৃতিক দুর্যোগের জেরে এতে অকালমৃত্যু সে বছর হয়নি পৃথিবীতে। এডিস, যক্ষ্মা এবং ম্যালেরিয়ায় মৃত্যুর সম্মিলিত সংখ্যা এই দূষণজনিত অকালমৃত্যুর সংখ্যার চেয়ে কম। দূষিত বা বিষাক্ত পরিবেশের জেরে মৃত্যু, অসুস্থতা এবং সেরে ওঠা বাবদ পৃথিবীতে মোট খরচের পরিমাণও চোখ কপালে তোলার মতো- ৪ লাখ ৬০ হাজার কোটি ডলার, যা গোটা পৃথিবীর অর্থনীতির আকারের ৬.২ শতাংশ।

চলতি শতাব্দীতে দূষণ যে মানবজাতির জন্য সবচেয়ে বড় সমস্যাগুলোর অন্যতম, দ্ল্যান্সেট মেডিকেল জার্নালের প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর তা নিয়ে সংশয় থাকার কথা নয়। কিন্তু এই রিপোর্টে সবচেয়ে বেশি উদ্বিগ্ন হওয়ার কথা এশিয়ারই। ২০১৫ সালে দূষণজনিত কারণে ৯০ লাখ মানুষের অকালমৃত্যুর মধ্যে ২৫ লাখ হয়েছে ভারতে, ১৮ লাখ চীনে। এছাড়া বাংলাদেশ, পাকিস্তান, উত্তর কোরিয়ার মতো এশীয় দেশগুলোতেও বার্ষিক অকালমৃত্যুর সংখ্যার ২০ শতাংশই দূষণের কারণে।

আফ্রিকার দক্ষিণ সুদান বা ক্যারিবীয় দ্বীপপুঞ্জের হাইতিতেও দূষণ অত্যন্ত ভয়ঙ্কর চেহারা নিয়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/২০ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর