২১ অক্টোবর, ২০১৭ ১৭:১৫

দম থাকলে ভারতকে নিরাপত্তা পরিষদে ঢুকিয়ে দেখাক আমেরিকা, কটাক্ষ চীনের

অনলাইন ডেস্ক


দম থাকলে ভারতকে নিরাপত্তা পরিষদে ঢুকিয়ে দেখাক আমেরিকা, কটাক্ষ চীনের

মার্কিন যুক্তরাষ্ট্র যতই চেষ্টা করুক ভারতকে সামনে লেলিয়ে দিয়ে চীনের প্রভাবকে স্তিমিত করার, তা কোনও দিনও হবে না। আর আমেরিকার ক্ষমতা থাকলে একার হাতে ভারতকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য করে দিক। চীনের সহমত না থাকলে তা কোনও দিনও সম্ভব হবে না জানিয়ে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে দেশটি। 

এক প্রকার আমেরিকাকে হুমকি দিয়েছে চীন। সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ভারত-মার্কিন মৈত্রীর প্রশংসা করে চীনকে কটাক্ষ করেন। তারই জবাবে চীনা সংবাদ মাধ্যম আমেরিকাকে কোণঠাসা করার চেষ্টা করেছে।

চীনা কমিউনিস্ট সরকার নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে বলা হয়েছে, উন্নয়নের নিরিখে চীনের সঙ্গে ভারতের বেড়ে চলা দূরত্ব নিয়ে নয়াদিল্লি চিন্তিত। আর তাই ভারতের হয়ে আসরে নেমে পড়েছে আমেরিকা। অযথা বেজিংকে টার্গেট করছে ওয়াশিংটন। 

চীনা সংবাদ মাধ্যমের দাবি, মার্কিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কথা শুনে অতটা আত্মবিশ্বাসী হওয়ার প্রয়োজন নেই। কারণ নিরাপত্তা পরিষদের আসন চীনের সম্মতি ছাড়া আমেরিকা ভারতকে এনে দিতে পারবে না। 

প্রসঙ্গত, আগামী সপ্তাহেই ভারত সফরে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন। এরপর নভেম্বরে এশিয়া সফর করার কথা মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের। সেই সফরের তালিকায় রয়েছে চীনের নামও। তার আগে এভাবে চীনের ভারত-মার্কিন বিরোধী অবস্থান নেওয়া বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।-ওয়ান ইন্ডিয়া

বিডি প্রতিদিন/২১ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর