২১ অক্টোবর, ২০১৭ ১৮:২৭

সন্তর্পণে নিজের উত্তরসূরী বাছলেন চীনা প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

সন্তর্পণে নিজের উত্তরসূরী বাছলেন চীনা প্রেসিডেন্ট

ফাইল ছবি

শি জিনপিংয়ের পর চিনের প্রেসিডেন্ট হিসেবে সুন জেংকাইয়ের নাম ভাবা হচ্ছিল। তবে দুর্নীতিতে অভিযুক্ত হওয়ার পর তিনি আর দৌড়ে নেই। তবে শি জিনপিং এর পর চীনের ভবিষ্যত শাসক কে হবেন সেই জল্পনাই ঘোরাফেরা করছিল দুনিয়া জুড়ে। আর তখনই সামনে এল 'শিকে ছেঁড়া' চেন মিয়ারের নাম।

  
চংকিং মেট্রোপলিসের পার্টি সম্পাদক ছিলেন সুন জেংকাই। মনে করা হচ্ছিল, তিনিই জিনপিং-এর সম্ভাব্য উত্তরসূরী। কিন্তু গত জুলাইয়ে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হয়। পদ খোয়ান জেংকাই। প্রেসিডেন্ট পদের দৌড় থেকে ছিটকে যান তিনি। 

পশ্চিমী সংবাদমাধ্যমগুলি ধারনা করেছিল, জেংকাইকে 'তাড়িয়ে দিয়ে' ২০২২ সালের পরও ক্ষমতায় থেকে যাওয়ার ইঙ্গিত দিচ্ছেন শি জিনপিং। দু'দফার পরও সম্ভবত থেকে যাবেন তিনি। চলতি সপ্তাহে চিনা কমিউনিস্ট পার্টির ১৯তম জাতীয় কংগ্রেসেও সেরকমই আভাস মেলে। তবে বামপন্থী দলে বাইরে থেকে সবকিছু আঁচ করা মুশকিল। 

শোনা যাচ্ছে, সন্তর্পণে নিজের উত্তরসূরী বাছাইয়ের কাজ চালিয়ে যাচ্ছেন শি জিনপিং। আর সেই বাছাই পর্বেই উঠে এসেছে চেন মিয়ারের নাম। ২০২২ সালের আগে তাকে 'মাজাঘষা' করে তৈরিও করা হচ্ছে। এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই গুঞ্জন শুরু হয়েছে দলের মধ্যে। উল্লেখ্য, সম্প্রতি দ্বিতীয়বারের জন্য চীনা প্রেসিডেন্ট হিসাবে দেশকে নতুন দিশা দেখানোর লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছেন জিনপিং।

তবে, কড়া অনুশাসন মেনে চলা কমিউনিস্ট দলে সাংবাদিক সম্মেলন করে নেতা নির্বাচনের খবর দেওয়া হয় না। ফলে, গোটা বিষয়টিতে কোনও সরকারি বিবৃতি না থাকলেও দলের অন্দরের খবরই নির্ভরযোগ্য বলে দাবি করছে বিভিন্ন মহল।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর