শিরোনাম
২২ অক্টোবর, ২০১৭ ১১:৫৫

সেই টাইটানিকে বসে লেখা শেষ চিঠিটি বিক্রি হলো নিলামে

অনলাইন ডেস্ক

সেই টাইটানিকে বসে লেখা শেষ চিঠিটি বিক্রি হলো নিলামে

টাইটানিকে বসে লেখা চিঠিগুলোর মধ্যে সবশেষ চিঠিটি নিলামে ১২৬ হাজার ডলারে বিক্রি হয়েছে। টাইটানিকের নোটপেপারে লেখা একমাত্র ওই চিঠিটি উত্তর আটলান্টিকের পানিতে ডুবে থাকলেও ভালো অবস্থাতেই ছিল। সম্প্রতি ব্রিটিশ এক নাগরিকের কাছে এটি বিক্রি করা হয়।

নিলামদার অ্যান্ড্রু অ্যালড্রিজ বলছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্রিটিশ ক্রেতা 'ইতিহাসের অভিনব সব জিনিস সংগ্রহে রাখেন'। জাহাজটি ডুবে যাবার আগের দিন ১৩ এপ্রিল ১৯১২ টাইটানিকের যাত্রী আমেরিকান ব্যবসায়ী অস্কার হলভারসন ওই চিঠিটি লিখেছিলেন তার মাকে।

হলভারসন ও তার স্ত্রী ম্যারি সাউদাম্পটন থেকে টাইটানিকে উঠেছিলেন। নিউইয়র্কে ফিরে যাবার কথা ছিল তাদের। মায়ের কাছে লেখা সেই চিঠিতে ছিল টাইটানিক ও এর যাত্রীদের কিছু বর্ণনা।

চিঠিতে লেখা, জাহাজটা বিশাল বড় এবং দেখতে রাজকীয় হোটেলের মতো। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি জন জ্যাকব অ্যাস্টর ও তার স্ত্রীও রয়েছে আমাদের সাথে। কোটি কোটি টাকা থাকলেও তিনি দেখতে আর দশটা সাধারণ মানুষের মতোই। ডেকের বাইরে তিনি আমাদের সাথে বসে আছেন।

টাইটানিক ডুবে যাবার ফলে যে ১৫০০ মানুষের মৃত্যু হয় তাদের মধ্যে একজন ছিলেন হলভারসন। জেজে অ্যাস্টর ও তার স্ত্রীও মারা যান। তবে ম্যারি হলভারসন বেঁচে গিয়েছিলেন। তার স্বামী অস্কার হলভারসনের মৃতদেহ যখন উদ্ধার করা হয় তখন তাঁর পকেটে চিঠিটা পাওয়া যায়। সূত্র : বিবিসি


বিডি প্রতিদিন/২২ অক্টোবর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর