২২ অক্টোবর, ২০১৭ ১২:৫৬

মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ

অনলাইন ডেস্ক

মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ

ফাইল ছবি

তিন বছর ধরে ইরাকে নিখোঁজ ভারতীয়দের খোঁজ পেতে পরিবারের সদস্যদের ডিএনএ সংগ্রহ শুরু করল ভারতের বিদেশ মন্ত্রালয়। তবে ভারতের তরফ থেকে এই বিষয়ে কোনও ব্যাখ্যা না দেওয়া হলেও মসুল এবং রাক্কায় খুঁজে পাওয়া গণকবরগুলির মধ্যে সেই নিখোঁজ ভারতীয়রা রয়েছেন কি না তা খতিয়ে দেখতেই নমুনা সংগ্রহ করা হয়েছে।

২০১৪ সালের জুন মাসে ইরাকে কাজে গিয়ে নিখোঁজ হয়ে যান ৪০ জন ভারতীয়। তাদের বেশিরভাগই ছিলেন পাঞ্জাবি। তারা ইরাকের একটি নির্মীয়মান বাড়িতে কাজ করছিলেন। পরে হরজিৎ মাসিহ নামে এক পাঞ্জাবি দেশে ফিরে এসে জানান, ইরাকে জঙ্গিরা তাদের অপহরণ করে আটকে রেখেছিল। কোনওক্রমে তিনি পালিয়ে প্রাণে বেঁচেছেন। হরজিৎ পালিয়ে এলেও এত দিন বাকি ৩৯ জনের কোনও সন্ধান মেলেনি। এই তিন বছরে তারা কেউ বাড়ির লোকজনদের সঙ্গেও যোগাযোগও করেননি।

সেই ঘটনার পর থেকেই নিখোঁজ ভারতীয়দের সন্ধান পেতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ইরাকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছেন। কিন্তু এতদিন ইরাক এ বিষয়ে ভারতকে কোনওরকম সাহায্য করতে পারেনি। সম্প্রতি আইএস মুক্ত হওয়ার পর ইরাকের মসুল এবং সিরিয়ার রাকায় বেশ কয়েকটি গণকবর মিলেছে। 

আইএস জঙ্গিরা খুন করে এখানে দেহ ফেলে রাখত বলে মনে করা হচ্ছে। তার মধ্যে নিখোঁজ এই ভারতীয়রা থাকতে পারে বলে অনুমান ইরাক ও সিরিয়া প্রশাসনের। আর তা নিশ্চিত করতেই ভারতের কাছে সেই সমস্ত নিখোঁজদের পরিবারের ডিএনএ-র নমুনা চেয়ে পাঠানো হয়েছে বলে মনে করা হচ্ছে।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর