২২ অক্টোবর, ২০১৭ ১৮:০৭

খুন হতে পারেন পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত, আশঙ্কায় বেইজিং

অনলাইন ডেস্ক

খুন হতে পারেন পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত, আশঙ্কায় বেইজিং

ইসলামাবাদে সদ্য নিযুক্ত চীনা রাষ্ট্রদূতকে খুন করা হতে পারে, আশঙ্কায় ভুগছে বেইজিং। একটি জঙ্গি সংগঠনের সদস্যরাই ওই চীনা রাষ্ট্রদূতকে খুন করতে পারে বলে  আশঙ্কা করছেন দেশটির প্রশাসনিক কর্মকর্তারা। অবিলম্বে ওই চীনা প্রতিনিধির নিরাপত্তা বলয় মজবুত করতে পাকিস্তান প্রশাসনকে নির্দেশ দিয়েছে চীন। সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে।

চীনা রাষ্ট্রদূত একটি চিঠিতে, গত ১৯ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রণায়ের কাছে বাড়তি নিরাপত্তা চেয়ে আবেদন করেছেন। চিঠির বক্তব্য, নিষিদ্ধ ইস্ট তুর্কিস্তান ইসলামিক মুভমেন্ট (ETIM)-এর সদস্যরা হামলা চালিয়ে তাকে খুন করতে পারে। ইতিমধ্যেই ওই জঙ্গি সংগঠনের সদস্যরা পাকিস্তানে অনুপ্রবেশ করেছে। ওই রাষ্ট্রদূতের চিঠিটি একটি পাক সংবাদ মাধ্যমে ফাঁস হয়ে যাওয়ার পরই এই বিষয়ে হইচই শুরু হয়েছে। কোটি কোটি ডলারের 'চীন-পাকিস্তান ইকোনমিক করিডর'-এর শীর্ষকর্তা পিং ইং ফি পাক প্রশাসনকে অবিলম্বে এই বিষয়ে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন।

এই পিং ফি-ই পাকিস্তানে নিযুক্ত চীনা প্রতিনিধি ও কর্মরত বা ভ্রমণরত চীনা নাগরিকদের নিরাপত্তার বিষয়টির দেখভাল করেন। 

বিশেষ সূত্র জানিয়েছে, আফগানিস্তানে নিযুক্ত চীনা প্রতিনিধি ইয়াও জিংকে সম্প্রতি পাকিস্তানে পাঠানো হয়েছে। গত তিন বছর ধরে ওই পদে কর্মরত ছিলেন সান ওয়েডং। সম্প্রতি তিনি দেশে ফিরে গেলে তার পদে স্থলাভিষিক্ত হন ইয়াও। তারই জীবন এখন সংকটে। পিং ইং ফি অবিলম্বে পাক প্রশাসনকে তার নিরাপত্তা সুনিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন। সন্দেহভাজন জঙ্গির নাম আবদুল ওয়ালি বলে জানিয়েছেন তিনি। তার পাসপোর্ট অবিলম্বে বাজেয়াপ্ত করে ওই ব্যক্তিকে গ্রেফতারের দাবি জানিয়েছেন পিং। 

গ্রেফতারের পর ওই জঙ্গিকে চীনের হাতে তুলে দেওয়ারও দাবি করেছেন তিনি। এই বিষয়ে পাকিস্তান বা চীনা প্রশাসনিক মহলের কোনও কর্মকর্তাই প্রকাশ্যে মুখ খুলতে চাননি।-সংবাদ প্রতিদিন

বিডি প্রতিদিন/২২ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর