২২ অক্টোবর, ২০১৭ ১৯:৩৩

ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রির সঙ্কেত যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রির সঙ্কেত যুক্তরাষ্ট্রের

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে সশস্ত্র ড্রোন চেয়েছে ভারত। নয়াদিল্লির সেই অনুরোধ বিবেচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছে ওয়াশিংটন। মাসখানেক আগে চালকহীন অত্যাধুনিক নজরদারি ড্রোন ভারতকে বিক্রি করতে সম্মত হয়েছে মার্কিন প্রশাসন।

সশস্ত্র ড্রোন ভারতের প্রতিরক্ষা শক্তি কয়েকগুণ বাড়িয়ে দেবে বলে মনে করছে ভারতীয় বিমানবাহিনী। চলতি বছরের শুরুতেই মার্কিন প্রশাসনের কাছ থেকে জেনারেল অ্যাটমিক প্রিডিয়েটর সি অ্যাভেনজার বিমান চেয়েছিল ভারতী। এই ধরনের বিমান ৮০ থেকে ১০০টি দরকার। খরচ পড়বে ৮ বিলিয়ন মার্কিন ডলার। 

গত ২৬ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের পর ভারতকে ২২টি চালকহীন নজরদারি বিমান বিক্রির ঘোষণা করে ওয়াশিংটন। ভারত মহাসাগরে নজরদারির কাজে সেগুলো ব্যবহার করবে ভারতীয় নৌ বাহিনী। 

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন,  প্রতিরক্ষাক্ষেত্রে আমরা দুই দেশের মধ্যে সহযোগিতা আরও বাড়াতে চাই। প্রতিরক্ষায় ভারতকে পরমবন্ধুর মর্যাদা দিয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে চাইছেন ডোনাল্ড ট্রাম্প। নয়াদিল্লির সঙ্গে প্রতিরক্ষা-সহযোগিতা আরও বাড়াতে আগ্রহী তিনি। ভারত মহাসাগর, পারস্য উপসাগর ও লোহিত সাগরে একে অপরকে সাহায্য করে ভারত ও মার্কিন নৌ বাহিনী।  

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছিলেন, গোটা বিশ্বে নিরাপত্তা ও স্থিতাবস্থা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ভারতের। আরও বৃহত্তর ক্ষেত্রে নয়াদিল্লির অংশীদারিত্ব আমরা সুনিশ্চিত করতে চাই। প্রতিরক্ষায় ভারত আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু।-জি নিউজ

বিডি প্রতিদিন/২২ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর