২৩ অক্টোবর, ২০১৭ ২০:৪৩

'কিম যদি হঠাৎ মারা যান, তাহলে কিছু বলবেন না!'

অনলাইন ডেস্ক

'কিম যদি হঠাৎ মারা যান, তাহলে কিছু বলবেন না!'

সংগৃহীত ছবি

পরমাণু ইস্যুতে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র তার মিত্রদের বাদানুবাদ চলছেই। এরমধ্যে কিম জং উন সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) ডিরেক্টর মাইক পম্পে। উস্কে দিলেন কিমের মৃত্যুর আশঙ্কা।

ওয়াশিংটনে দেশের নিরাপত্তা এজেন্সিরগুলির বৈঠকে সিআইএ প্রধান বলেন, উত্তর কোরিয়ার সর্বময় শাসকের যদি ‘হঠাৎ করে কিছু হয়ে যায়’, তাহলে কোনও মার্কিন নিরাপত্তা সংস্থা যেন আগবাড়িয়ে বিবৃতি না দেয়। 

পম্পেও-কে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদসংস্থা দ্য ইন্ডিপেন্ডেন্ট বলছে, ‘সত্যি বলতে, হঠাৎ করে যদি উনি (উন) উধাও হয়ে যান। আমার কিছু বলার থাকবে না।’ আবার সাউথ চায়না মর্নিং পোস্টে সিআইএ প্রধানকে উদ্ধৃত করে প্রকাশ করা হয়েছে, ‘কেউ ষড়যন্ত্রের অভিযোগ তুলতেই পারেন। তবে এক্ষেত্রে দুর্ঘটনার সম্ভাবনাই বেশি।’ মাইক পম্পেও-র এই মন্তব্যের পরই জোর জল্পনা শুরু হয়েছে। প্রসঙ্গত, এর আগে ইরান, কঙ্গো ও চিলিতে রাষ্ট্রপ্রধানদের ‘খতম করার ষড়যন্ত্রে’ নাম জড়িয়েছিল সিআইএ'র।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে অনেকেই সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে প্রেসিডেন্ট ট্রাম্পের সাংবাদিক বৈঠকের কথা মনে করিয়ে দিচ্ছেন। যেখানে তিনি বলেছিলেন, ‘তেমন পরিস্থিতি সৃষ্টি হলে, পৃথিবী থেকে উত্তর কোরিয়াকে মুছে দেব।’ উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা নিয়ে ট্রাম্প প্রশাসনকে এর আগেই সতর্ক করেছিলেন মার্কিন গোয়েন্দারা। সতর্কবার্তায় বলা হয়েছিল, ‘বেশি সময় দিলে পরে আর রুতে পারবেন না পিয়ংইয়ংকে’।

এদিকে বছর শেষের আগেই উত্তর কোরিয়া ফের পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। যা রুখতে বদ্ধপরিকর মার্কিন প্রশাসন। 

উল্লেখ্য, ২০১৭-র ফেব্রুয়ারি থেকে ১৫টি পরীক্ষায় ২২ বার পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছেন কিম। আপত্তি উঠলে, সরাসরি ‘গুঁড়িয়ে’ দেওয়ার হুমকিও দিয়েছেন। কিম-ট্রাম্প উত্তাপই বিশ্বযুদ্ধ সৃষ্টি করতে পারে বলে আশঙ্কাও রয়েছে। 

বিডিপ্রতিদিন/ ২৩ অক্টোবর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর