২৪ অক্টোবর, ২০১৭ ১৪:৩৩

কাতারবিরোধী প্রচারণার জন্য ব্যাননকে টাকা দিচ্ছে আমিরাত!

অনলাইন ডেস্ক

কাতারবিরোধী প্রচারণার জন্য ব্যাননকে টাকা দিচ্ছে আমিরাত!

কয়েক মাস ধরে চলমান কাতার সংকট এখনও আলোর মুখ দেখেনি। অন্যদিকে, সময় গড়ার সাথে সাথে এই সমস্যা আরও জটিল হয়ে উঠছে। আর এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রধান কৌশলবিদ স্টিভ ব্যাননের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, সংযুক্ত আরব আমিরাতের টাকা নিয়ে মধ্যপ্রাচ্যের দেশ কাতারকে বিচ্ছিন্ন করতে প্রচারণা চালাচ্ছেন তিনি। যদিও ব্যানন এ অভিযোগ অস্বীকার করেছেন।

সোমবার হাডসন ইনস্টিটিউটে এক আলোচনায় ব্যানন সৌদি কর্মকাণ্ডকে সমর্থন করেন এবং কাতারকে মুসলিম ব্রাদারহুডসহ অন্যান্য ‘ইসলামী সন্ত্রাসবাদ’ সংগঠনের প্রতি সমর্থন প্রত্যাহারের আহ্বান জানান। এসময় তিনি বলেন, সন্ত্রাসী সংগঠনকে কাতারের অর্থ সাহায্য প্রদান ও ইরানের সঙ্গে মিলে মধ্যপ্রাচ্যে সমস্যা সৃষ্টির যে অভিযোগ, সে কারণে দেশটির সঙ্গে সৌদি জোটের বিচ্ছিন্নতা এবং যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গিই বর্তমান সময়ের সবচেয়ে বড় সাংঘর্ষিক অবস্থা।

অন্যদিকে, ব্যানন এমন সময় কাতার নিয়ে সমালোচনা করেছেন যখন তার ফার্মের সঙ্গে সম্পর্কিত মূল কোম্পানি ক্যামব্রিজ অ্যানালিটিকাকে ৩ লাখ ৩০ হাজার ডলার দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। অভিযোগ রয়েছে, কাতারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমসহ পুরো বিশ্বে জনমত তৈরির জন্য ওই টাকা দিয়েছে আমিরাত।

তবে এ ঘটনার সঙ্গে নিজের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন ব্যানন।

বিডি-প্রতিদিন/ ২৪ অক্টোবর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর