শিরোনাম
২৪ অক্টোবর, ২০১৭ ১৬:০৫

তাজমহল চত্বরে শিবের গান, ক্ষমা চাইলেন অভিযুক্তরা

দীপক দেবনাথ, কলকাতা

তাজমহল চত্বরে শিবের গান, ক্ষমা চাইলেন অভিযুক্তরা

তাজমহল চত্বরে শিবের গান গাওয়ার অভিযোগ উঠেছে হিন্দুত্ববাদী সংগঠনের কয়েকজন সদস্যদের বিরুদ্ধে।  অভিযুক্তরা রাষ্ট্র স্বাভিমান দল (আরএসডি) এবং হিন্দু যুবক বাহিনী (এইচওয়াইভি) নামে দুইটি হিন্দুত্ববাদী সংগঠনের সদস্য।

শিবের স্তবগান করার অভিযোগে তাজমহলের সামনে থেকে তাদের প্রত্যেকেই আটক করে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ।  পরে তাদের স্থানীয় থানার হাতে তুলে দেওয়া হয়।  সেখানে লিখিতভাবে ক্ষমা চেয়ে নেওয়ায় পরে তাদের প্রত্যেককে ছেড়ে দেওয়া হয়।

গতকাল সোমবার তাজমহল চত্বরে সামনে আসন করে বসে হাত জোড় করে শিবের স্তবগান গাইতে থাকেন ওই সংগঠন দুইটির সদস্যরা।  আরএসডি’এর সদস্য দীপক শর্মার নেতৃত্বেই তারা সেখানে জমায়েত হন।

দীপক শর্মার দাবি তাজমহল প্রকৃতপক্ষেই একটি শিব মন্দির।  মুঘল শাসকরাই এটিকে ধ্বংস করে সেখানে তাজমহল নির্মাণ করেছিলেন।  আমার সাথে রাষ্ট্র স্বাভিমান দল’এর কয়েকজন সদস্য এবং হিন্দু যুবক বাহিনী’এর আলিগড় ইউনিট প্রেসিডেন্ট ভরত গোস্বামী উপস্থিত ছিলেন।  আমরা সেখানে কোন খারাপ কিছু করিনি। তবুও সিআইএসএফ আমাদের ক্ষমা চাইতে বলা হয়।  তাজমহলের সামনে মুসলিমরা নামাজ পড়তে পারলেও হিন্দুরা কেন শিবের গান গাইতে পারবেন না-তা জানাতে আমরা শীর্ষ আদালতে একটি জনস্বার্থ মামলা করার চিন্তাভাবনা করছি।

সাম্প্রতিক কালে বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এই স্থাপত্যটিকে কেন্দ্র করে বিতর্ক কম হয়নি।  উত্তরপ্রদেশের বিজেপি এমএলএ সঙ্গীত সোম তাজমহল-কে বিশ্বাসঘাতকদের সৃষ্টি বলে মন্তব্য করেছিলেন।  তার সেই মন্তব্যকে কয়েকদিন আগেই রাজনৈতিক আলোড়ন পড়ে যায়। তারও আগে উত্তরপ্রদেশ সরকারের পর্যটন সম্পর্কিত একটি পুস্তিকাতেও তাজমহলের স্থান হয়নি।  এ নিয়ে সেসময় কম সমালোচনা হয়নি।  তখন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে মুঘল আমলে তৈরি এই স্থাপত্যটির প্রতি ইচ্ছাপূর্বক অবহেলার অভিযোগ ওঠে। 

বিডি প্রতিদিন/২৪ অক্টোবর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর