২৪ অক্টোবর, ২০১৭ ১৬:১৯
জঙ্গি অর্থায়নের অভিযোগ

হিজবুল মুজাহিদিনের প্রধান সালাউদ্দিনের পুত্র ইউসুফ আটক

দীপক দেবনাথ, কলকাতা

হিজবুল মুজাহিদিনের প্রধান সালাউদ্দিনের পুত্র ইউসুফ আটক

সৈয়দ সালাউদ্দিন

জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাউদ্দিনের পুত্র সৈয়দ শাহিদ ইউসুফ (৪২)-কে আটক করা হয়েছে।  ২০১১ সালে জঙ্গি সংগঠনে অর্থায়নের অভিযোগ রয়েছে ইউসুফের বিরুদ্ধে।

মঙ্গলবার সকালে ভারতের গোয়েন্দা সংস্থা এনআইএ-এর দফতরে হাজিরা দেন ইউসুফ। এরপরই তাকে গ্রেফতার করা হয়।  দুই দিন আগেও তাকে জেরা করা হয়েছিল।

কৃষিবিদ্যা নিয়ে স্নাতকোত্তর করা শাহিদ ইউসুফ জম্মু-কাশ্মীর রাজ্য সরকারের কৃষি দফতরের কর্মকর্তা হিসেবে নিযুক্ত ছিলেন।  রাজ্যের বুগগাম জেলার সুইবাগ গ্রামে পরিবার নিয়ে থাকতেন তিনি। ভারত সরকারের অভিযোগ, ১২ টিরও বেশি জঙ্গি গোষ্ঠীর সম্মিলিত সংগঠন ইউনাইটেড জিহাদ কাউন্সিল (ইউজেসি)-এর সুপ্রিম কমান্ডার হলেন এই ইউসুফ। 

এনআইএ সূত্রে খবর, সৌদি আরবে হিজবুল মুজাহিদিনের সদস্য এজাজ আহমেদ ভাট’এর সঙ্গে সম্পৃক্ততা ছিল অভিযুক্ত ইউসুফের।  তার বিরুদ্ধে অভিযোগ ওয়ের্স্টান ইউনিয়নের মাধ্যমে ভাটের থেকে গত কয়েক বছর ধরেই অর্থ নিয়েছেন ইউসুফ।  আর সেই অর্থ খরচ করতেন কাশ্মীর উপত্যকায় জঙ্গি কার্যকলাপ সংগঠিত করার জন্য।  আরব ও ভারত থেকে অর্থ আদান-প্রদান সম্পর্কিত তথ্যও আছে বলে দাবি করেছে এনআইএ।

এনআইএ’এর শীর্ষ কর্মকর্তা জানান, তাদের নিজেদের মধ্যে আর্থিক লেনদেন ও টেলিফোনিক সম্পর্কিত সমস্ত নথি পেয়েছি।  ইউসুফকে আটকের আগে আমরা এই অকাট্য প্রমাণের ওপর ভিত্তি করেই এগিয়েছি।

গত জুনেই পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরভিত্তিক জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন’এর শীর্ষ নেতা সৈয়দ সালাউদ্দিন-কে বৈশ্বিক সন্ত্রাসী তালিকায় অন্তর্ভূক্ত করে যুক্তরাষ্ট্র।

বিডি প্রতিদিন/২৪ অক্টোবর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর