২৪ অক্টোবর, ২০১৭ ১৭:১৫

ক্ষেপণাস্ত্রের মাধ্যমে যুক্তরাষ্ট্রে 'জীবাণু হামলা' চালাবে উত্তর কোরিয়া!

অনলাইন ডেস্ক

ক্ষেপণাস্ত্রের মাধ্যমে যুক্তরাষ্ট্রে 'জীবাণু হামলা' চালাবে উত্তর কোরিয়া!

ফাইল ছবি

ক্ষেপণাস্ত্র, ড্রোন ও প্লেনের মাধ্যমে ভয়াবহ সংক্রামক জীবাণু মার্কিন সেনাদের ওপর ছড়িয়ে দেওয়ার জন্য ব্যাপকভাবে জীবাণু অস্ত্র বানাচ্ছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জীবাণু হামলা চালানোর লক্ষ্যে দেশটির একটি গবেষণাগারে গুটি বসন্ত, কলেরা, প্লেগ ও অ্যানথ্রাক্সের মতো মহামারীর জীবাণুও তৈরি করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের এক অনুসন্ধানী প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গোপনে জৈব অস্ত্রের ব্যাপক উৎপাদন করছেন। প্রতিবেদনে দাবি করা হয়েছে, একটি কৃষি গবেষণাগারে দেশটির রসায়নবিদরা গুটি বসন্ত, কলেরা ও প্লেগের মতো বিশ্বের সবচেয়ে ভয়াবহ কয়েকটি মহামারী রোগের জীবাণু অস্ত্র প্রস্তুতি করছেন। দ্য সান এ খবর দিয়েছে। 

প্রতিবেদনে সতর্ক করে বলা হয়, পরমাণু পরীক্ষা ও ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার মধ্য দিয়ে পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচির ওপর নজরদারি করা গেলেও জৈব অস্ত্র উৎপাদনের বিষয়টি অগোচরে থেকে যাচ্ছে। তাছাড়া জৈব অস্ত্র উৎপাদনে যে সরঞ্জাম ব্যবহার করা হয়, তা কৃষির ক্ষেত্রেও ব্যবহার হতে পারে। সে কারণে এ ক্ষেত্রে বাইরে থেকে নজরদারি ও যাচাই প্রায় অসম্ভব।

বেলফার সেন্টার অব হারভার্ড ইউনিভার্সিটির কেনেডি স্কুলের এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার হাতে এরই মধ্যে জৈব অস্ত্র রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, জৈব অস্ত্র উৎপাদনের জন্য দেশটির বেশ কিছু বড় ধরনের গবেষণাগার রয়েছে। সেগুলোতেই গোপনে উৎপাদন করা হচ্ছে মারণঘাতি রোগের জীবাণু।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর