১৯ নভেম্বর, ২০১৭ ১১:২৫

তুরস্কের কাছে ক্ষমা চাইল ন্যাটো

অনলাইন ডেস্ক

তুরস্কের কাছে ক্ষমা চাইল ন্যাটো

সংগৃহীত ছবি

আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মুস্তফা কামাল আতাতুর্ক ও তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে সম্প্রতি ন্যাটো বাহিনীর শত্রু  হিসেবে উপস্থাপন করে এক জোট সেনা। এর জেরে গত শুক্রবার ন্যাটো থেকে নিজ দেশের সেনা প্রত্যাহারের ঘোষণা দেন এরদোয়ান। ওই ঘটনায় এবার ক্ষমা চাইল নর্থ আটলান্টিক ট্রিয়েটি অরগাইনেজেশন (ন্যাটো)।

মূলত জোটভুক্ত দেশগুলোর মধ্যে সমন্বয় বৃদ্ধির লক্ষ্যে নরওয়ের দক্ষিণাঞ্চলের শহর স্তাভানগারে এ মহড়ার আয়োজন করা হয়।

বিব্রতকর এ ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, ‘এভাবে জোট গড়া সম্ভব নয়। ঘটনার প্রতিবাদে মহড়া থেকে আংকারা তাদের ৪০ সেনাকে প্রত্যাহার করে নিচ্ছে। ’

এ ঘটনার প্রতিক্রিয়ায় ন্যাটোর সঙ্গে তুরস্কের যাতে আবার সম্পর্ক ছিন্ন হওয়ার মতো ঘটনা না ঘটে সে লক্ষ্যে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জ্যঁ স্টোলটেনবার্গ দ্রুততার সঙ্গে দুঃখ প্রকাশ করেন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘যে ঘটনা ঘটেছে তার জন্য আমি দুঃখিত। ঘটনাটি কোনো একক ঘটনার ফলে ঘটেছে এবং এখানে ন্যাটোর দর্শনের প্রতিফলন হয়নি। তুরস্ক ন্যাটোর শক্তিশালী মিত্র এবং তারা জোট নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রেখে থাকে। স্টোলটেনবার্গ আরো বলেন, ‘ঘটনার জন্য যিনি দায়ী তিনি ন্যাটোর কর্মকর্তা নন।

বিডিপ্রতিদিন/ ১৯ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর