শিরোনাম
১৯ নভেম্বর, ২০১৭ ১২:০২

স্যাটেলাইট সিগন্যালের মাধ্যমে নিখোঁজ আর্জেন্টাইন সাবমেরিন 'শনাক্ত'

অনলাইন ডেস্ক

স্যাটেলাইট সিগন্যালের মাধ্যমে নিখোঁজ আর্জেন্টাইন সাবমেরিন 'শনাক্ত'

স্যাটেলাইট সিগন্যালের মাধ্যমে নিখোঁজ আর্জেটিনার সাবমেরিনের অবস্থান শনাক্ত করা গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম। রবিবার সকালে এ তথ্য জানানো হয়। সাবমেরিনে থাকা ৪৪ জন ক্রুর সবাই বেঁচে আছেন বলেও জানা গেছে।

এ ব্যাপরে সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সাতবার ‘স্যাটেলাইট কল’ ব্যর্থ হওয়ার পর শনিবার সকালে নিখোঁজ ‘এআরএ সান জুয়ান সাবমেরিনে’র শনাক্তের খবর পাওয়া যায়। বিকেলে ক্রুরা পুনরায় সংযোগ স্থাপনের চেষ্টা করেন। 

বিবৃতিতে আর্জেন্টিনার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রহস্যজনক একটি সংকেত পাওয়া গেছে। সকাল ১০টা ৫২ মিনিট থেকে বিকেল তিনটা ৪২ মিনিটে যথাক্রমে ৪ ও ৩৬ সেকেন্ডের একটি বার্তা পাঠানো হয়েছে। ‘আর্জেন্টিনা মার্কিন যুক্তরাষ্ট্রের অশনাক্ত উপগ্রহ যোগাযোগের মাধ্যমে বিশেষজ্ঞ কোম্পানির সঙ্গে সংকেত অবস্থান ধরতে কাজ করছে।’

এ প্রসঙ্গে কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, শুক্রবার সন্ধ্যা থেকে জরুরিভিত্তিতে সাবমেরিনটি উদ্ধারে কাজ শুরু হয়েছে। উদ্ধারে কাজ করছে বেশ কয়েকটি নৌ ও আকাশযান। 

অন্যদিকে নৌবাহিনীর মুখপাত্র এনরিক বালবি বলেন, ঝড়ো আবহাওয়া ও সাগর উত্তালের কারণে উদ্ধারকাজ ব্যহত হচ্ছে। তিনি বলেন, কোনো কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হলে সাবমেরিনকে সাধারণত পানির ওপরে ভাসিয়ে রাখা হয়। তাই আশা করা হচ্ছে, জার্মানির তৈরি এআরএ সান হুয়ানটিও পানির ওপরেই পাওয়া যাবে।

এর আগে বুধবার আর্জেন্টিনার ইউশিয়ার ঘাঁটি থেকে বুয়েন্স আয়ার্স থেকে দক্ষিণে মার ডেল প্লাটা ঘাঁটিতে যাওয়ার জন্যে রওনা দেয় সাবমেরিনটি। ওই সময়ই সাবমেরিনটির সঙ্গে সর্বশেষ যোগাযোগ হয় আর্জেন্টাইন নৌবাহিনীর নিয়ন্ত্রণকক্ষের। তখন সেটি পাতাগোনিয়া উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে দক্ষিণ আর্জেন্টিনা সাগরে অবস্থান করছিলো। 

ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক সমস্যার কারণে নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সাবমেরিনটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। 

বিডি-প্রতিদিন/ ১৯ নভেম্বর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর