১৯ নভেম্বর, ২০১৭ ২১:০২

দীর্ঘদিন ক্ষমতায় থাকা আফ্রিকার ১০ নেতা

অনলাইন ডেস্ক

দীর্ঘদিন ক্ষমতায় থাকা আফ্রিকার ১০ নেতা

আফ্রিকার কিছু দেশে এমন কয়েকজন শাসক আছেন যারা দাবি করেন, তাদের দেশে গণতন্ত্র আছে এবং ভোটও হয়। কিন্তু ক্ষমতায় কোনো পরিবর্তন আসে না। নিচে সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকা আফ্রিকার ১০ নেতার কথা তুলে ধরা হলো-

৩৭ বছর পর মুগাবের পতন
সেনা অভ্যুত্থানের মুখে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে হচ্ছে রবার্ট মুগাবেকে। আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলের দেশ জিম্বাবুয়ে স্বাধীনতা লাভ করে ১৯৮০ সালে। স্বাধীনতার পর থেকে ৩৭ বছর ধরে প্রেসিডেন্ট মুগাবে।

ক্ষমতায় ৩৭ বছর


মধ্য আফ্রিকার ছোট্ট দেশ ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট টিওডোরো ওবিয়াং নগুয়েমা। সেই ১৯৭৯ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন। তারপর থেকে তিনিই সে দেশের সর্বময় ক্ষমতার অধিকারী। নগুয়েমার বয়স এখন ৭৪ বছর। জীবনের অর্ধেকটা সময় পার করেছেন রাষ্ট্রের সর্বোচ্চ পদে।

অ্যাঙ্গোলা


নগুয়েমার সাথে দক্ষিণ আফ্রিকা অঞ্চলের দেশ অ্যাঙ্গোলার প্রসিডেন্ট হোসে এডুয়ার্দো দোস সান্তোসের খুব মিল। সান্তোস ক্ষমতায় এসেছিলেন নগুয়েমার ঠিক এক মাস পর। সুতরাং প্রেসিডেন্ট হিসেবে সান্তোসেরও ৩৭ বছর হয়ে গেছে। দু’জনের বয়সও কিন্তু এক, অর্থাৎ ৭৪!

দু'টি অভ্যুত্থানের পরও টিকে আছেন পল বিয়া


পল বিয়া গত ৩৪ বছর ধরে ক্যামেরুনের প্রেসিডেন্ট। ১৯৮২ সালে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এ পর্যন্ত তাকে ক্ষমতা থেকে সরাতে দু’টি অভ্যুত্থানের চেষ্টা হয়েছে। দু’টিকেই ব্যর্থ করে ক্ষমতা আগলে রেখেছেন ৮৪ বছর বয়সি পল বিয়া।

ডেনিস সাসৌ নগুয়েসোর ৩২ বছর


মধ্য আফ্রিকার দেশ কঙ্গো-ব্রাজাভিলের নাম অনেকেই হয়তো শোনেননি। এটি কঙ্গোর আরেকটি নাম। সে দেশের প্রেসিডেন্ট ডেনিস সাসৌ নগুয়েসো ক্ষমতায় আরোহন করেছিলেন ১৯৭৯ সালে। সেই দফায় ছিলেন ১৯৯২ পর্যন্ত। তারপর পাঁচ বছরের বিরতি। ১৯৯৭ সালে ফেরার পর থেকে ক্ষমতায় আবার তিনি অবিচল।

সমকামী বিদ্বেষী ইয়োয়েরি মুসেভেনি


পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার প্রেসিডেন্টের নাম ইয়োয়েরি মুসেভেনি। ৩০ বছর ধরে তিনি দেশের প্রেসিডেন্ট। ৭২ বছর বয়সী এই শাসক সমকামীবিদ্বেষী হিসেবেও পরিচিত এবং সমালোচিত।

গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের অভিযোগে অভিযুক্ত এক প্রেসিডেন্ট


সুদানের ওমর আল-বাশির রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন ১৯৮৯ সালে। দারফুরে গণহত্যা, ধর্ষণ ও নির্যাতন চালানোর জন্য ১৯৮৯ সালে তাকে অভিযুক্ত করে আন্তর্জাতিক অপরাধ আদালত।

২৬ বছর ধরে শাদের প্রেসিডেন্ট


গত ২৬ বছর ধরে শাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি। ৬৪ বছর বয়সী ইদ্রিস ১৯৯০ সাল থেকে দেশটির প্রেসিডেন্ট।

ইরিত্রিয়ার ইসাইয়াস আফেরকি


পূর্ব আফ্রিকার দেশ ইরিত্রিয়ার ইসাইয়াস আফেরকি সে দেশের সর্বোচ্চ পদে আসীন ১৯৯৩ সাল থেকে। সে বছরই স্বাধীন হয় ইরিত্রিয়া।

গাম্বিয়া


ইয়াহিয়া জাম্মেহ ১৯৯৪ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গাম্বিয়ার ক্ষমতা গ্রহণ করেন। গত বছর গাম্বিয়াকে ‘ইসলামিক প্রজাতন্ত্র’ ঘোষণা করে তিনি ক্ষমতায় আরো পাকাপোক্ত হয়েছেন বলে বিশ্লেষকদের ধারণা।- ডয়চে ভেলে।

বিডি প্রতিদিন/১৯ নভেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর