১৯ নভেম্বর, ২০১৭ ২১:৫৮

পৃথিবীর যে কোনও প্রান্তে পরমাণু হামলা চালাতে চীনের প্রস্তুতি

অনলাইন ডেস্ক

পৃথিবীর যে কোনও প্রান্তে পরমাণু হামলা চালাতে চীনের প্রস্তুতি

ফাইল ছবি

মাত্র ১৪ মিনিটে চীনের যুদ্ধবিমান মার্কিন উপকূলে চালাতে পারবে পরমাণু হামলা। শুধু আমেরিকায় নয়, খুব অল্প সময়েই চীনের যুদ্ধবিমান পরমাণু বোমা ফেলতে পারবে পৃথিবীর যে কোনও প্রান্তে। তেমনই এক হাইপারসনিক জেট তৈরি করছে চীন। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের। 

হংকং ভিত্তিক সেই সংবাদপত্রটির দাবি, আগামী তিন বছরের মধ্যেই এই হাইপারসনিক জেট আকাশে উড়বে। হাইপারসনিক জেটটি তৈরির কাজ চলছে বলে এক চিনা বিজ্ঞানীকে উদ্ধৃত করে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট। জেটটিকে পরীক্ষা করা হবে একটি উইন্ড টানেলের মধ্যে। সেই বিশেষ উইন্ড টানেলও এখন নির্মীয়মান।

অত্যন্ত গোপনীয় উইন্ড টানেল প্রকল্পটিতে কাজ করছেন যে বিজ্ঞানীরা, তাদেরই এক জনকে উদ্ধৃত করেছে চিনা সংবাদপত্রটি। যে হাইপারসনিক জেট তৈরি হচ্ছে, সেটির পরীক্ষা শুধু নয়, আরও নানা ধরনের হাইপারসনিক অস্ত্রশস্ত্র এবং সরঞ্জাম তৈরির পরিকল্পনা নিয়েছে চীন

২০২০ সালের মধ্যেই টানেলটি তৈরি হয়ে যাবে বলে চীনা বিজ্ঞানী ঝাও ওয়েই সাউথ চায়না মর্নিং পোস্টকে জানিয়েছেন। পাশাপাশি ২০২০ সালের মধ্যেই পরমাণু হামলায় সক্ষম হাপারসনিক জেটটি তৈরি হয়ে যাবে বলেও খবরে এসেছে। সেকেন্ডে ১২ কিলোমিটার বেগে উড়তে পারবে চীনের নির্মীয়মান হাইপারসনিক এয়ারক্র্যাফ্টটি। অর্থাৎ শব্দের ৩৫ গুণ বেগে। এই বেগে উড়লে চীন থেকে আমেরিকার উপকূলে পৌঁছতে মাত্র ১৪ মিনিট লাগবে।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর