২০ নভেম্বর, ২০১৭ ০৮:৪৩

ক্রমশ জটিলতার পথে জিম্বাবুয়ের সার্বিক পরিস্থিতি

অনলাইন ডেস্ক

ক্রমশ জটিলতার পথে জিম্বাবুয়ের সার্বিক পরিস্থিতি

ক্রমশ জটিল আকার নিচ্ছে জিম্বাবুয়ের সার্বিক পরিস্থিতি। ৩৭ বছর শাসনের পর পদ হারাতে চলেছেন দেশটির প্রেসিডেন্ট মুগাবে। শুধু তাই নয়, দলীয় প্রধানের পদ থেকেও তাকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

গত মঙ্গলবার জিম্বাবুয়ের রাজধানী হারারের রাস্তায় চারটি ট্যাঙ্ক দেখা যায়। এরপরেই জল্পনা শুরু হয় দেশে সামরিক অভ্যুত্থান হয়েছে। যদিও সরকারিভাবে এই ঘটনার সত্যতা স্বীকার করেনি কেউ। জিম্বাবুয়ের সামরিক অধিকর্তা মেজর জেনারেল এসবি মেও নিজেও অস্বীকার করেছিলেন সেনা অভ্যুত্থানের কথা।

যদিও বাস্তব চিত্রটা সম্পূর্ণ ভিন্ন। ৩৭ বছর শাসন করার পর এখন গদিচ্যুত হতে চলেছেন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। একইসঙ্গে তার দল জেএএনইউ-পিএফের প্রধানের পদ থেকেও তাকে অপসারিত করা হয়েছে। সেই জায়গায় এই মুহূর্তে আসীন করা হয়েছে জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবরকে। প্রশাসনের এই সিদ্ধান্তে খুশির হাওয়া বইতে শুরু করেছে দেশটির অধিকাংশ মানুষের মধ্যে।
 
বৃদ্ধ প্রেসিডেন্ট মুগাবের অপসারণের দাবিতে জিম্বাবুয়েতে কয়েক মাস আগে থেকেই আন্দোলন শুরু হয়েছিল। ভাইস প্রেসিডেন্ট নানগাগবরকে অপসারণের নির্দেশ দেওয়ার পর থেকেই আন্দোলন জোরদার হয়। সাধারণ মানুষের সঙ্গে প্রশাসনের একটা বড় অংশও মুগাবের বিপক্ষে চলে যায়। 

শুধু তাই নয়, মুগাবে নিজের স্ত্রীকে দেশের সর্বোচ্চ পদে বসাতে চাইছিলেন বলেও শোনা গিয়েছিল। যার ফলেই জোরাল হয় আন্দোলন। অন্যদিকে, এই সমগ্র ঘটনার পিছনে চিনের হাত রয়েছে বলেও মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর