২২ নভেম্বর, ২০১৭ ১১:৪৫

'কেবল ঈশ্বরই আমাকে ক্ষমতা থেকে সরাতে পারে', বলেছিলেন মুগাবে

অনলাইন ডেস্ক

'কেবল ঈশ্বরই আমাকে ক্ষমতা থেকে সরাতে পারে', বলেছিলেন মুগাবে

রবার্ট মুগাবে জিম্বাবুয়ের রাজনৈতিক ইতিহাসে এক আলোচিত নাম। দীর্ঘ ৩৭ বছর ক্ষমতায় থাকার পর প্রবল বিক্ষোভের মুখে গতকাল মঙ্গলবার ৯৩ বছর বয়সে তিনি প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন। এর পরপরই উল্লাসে ফেটে পড়েছে রাজধানী হারারেসহ বিভিন্ন শহরের মানুষ।

বিবিসির খবর, এতো সমালোচনা আর চাপের মধ্যেও শ্বেতাঙ্গ শাসন অবসান আর স্বাধীনতার নায়ক হিসেবে অনেকের কাছে তার অবস্থান নায়কের মতো। এমনকি যারা তাকে ক্ষমতা থেকে বিতাড়নে সোচ্চার হয়েছেন তাদের অনেকেরও সমালোচনার পাত্র আসলে তিনি নন, তার স্ত্রী গ্রেস মুগাবে ও তাকে ঘিরে থাকা নেতারা।

কখনো তুমুল জনপ্রিয়তা আবার কখনো তীব্র সমালোচনার মুখেও ক্ষমতায় থাকা অবস্থায় তিনি বরাবরই তার পথেই অটল ছিলেন। 

বিবিসির খবরে বলা হয়, ২০০৮ সালের নির্বাচনের আগে মুগাবে বলেছিলেন , "তুমি যদি নির্বাচনে হারো এবং জনগণ কর্তৃক প্রত্যাখ্যাত হও, তাহলে রাজনীতি ছাড়ার সময় এসেছে"। সেই মুগাবেই নির্বাচনে হারার পরেও ক্ষমতায় থেকে বলেছিলেন, 'কেবলমাত্র ঈশ্বর'ই আমাকে ক্ষমতা থেকে সরাতে পারে।'

অতঃপর ৩৭ বছরের তার শাসনামলের অবসান ঘটেছে গতকাল মঙ্গলবার। তবে এখন পর্যন্ত নতুন প্রেসিডেন্ট কে হচ্ছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে গত দুই সপ্তাহ আগে যে ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করেছিলেন মুগাবে, তার হওয়ার সম্ভাবনা বেশি। যদিও তিনি দেশের বাইরে অবস্থান করছেন বলে ধারণা করা হচ্ছে।

বিডি-প্রতিদিন/২২ নভেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর