২২ নভেম্বর, ২০১৭ ১৩:০৪

গ্রাহকের চুরি যাওয়া তথ্য গোপন করার কথা স্বীকার উবারের

অনলাইন ডেস্ক

গ্রাহকের চুরি যাওয়া তথ্য গোপন করার কথা স্বীকার উবারের

পাঁচ কোটি ৭০ লাখ যাত্রী ও চালকের ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার বিষয়টি গোপন করার কথা স্বীকার করেছে স্মার্টফোন অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং নেটওয়ার্ক উবার। আর গ্রাহকদের তথ্য হ্যাকারদের হাতে পড়ার পর তা ডিলিট করতে এক লাখ ডলার দিতে হয়েছিল এই কোম্পানিকে। 

বুধবার উবারের বরাত দিয়ে বিবিসি এই কথা জানিয়েছে। তবে গ্রাহকদের এ তথ্য চুরির খবর সবার আগে প্রকাশ করে ব্লুমবার্গ। 

এদিকে সম্প্রতি সংস্থার পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গত এক বছর ধরে এই ঘটনার কথা সম্পূর্ণ গোপনে রেখেছে তারা। শুধু তাই নয়, এই খবর কোনওভাবে যাতে বাইরে ফাঁস না হয় সে ব্যবস্থা সুনিশ্চিত করতে হ্যাকারদের এক লাখ ডলারও দেওয়া হয়েছিল।

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালের অক্টোবর মাসের ওই হ্যাকিংয়ের ঘটনায় প্রায় ছকোটি গ্রাহক এবং চালকদের ব্যক্তিগত তথ্য খোয়া গিয়েছিল। যার মধ্যে ছিল তাদের নাম, পরিচয়, মোবাইল নম্বর, ইমেল আইডি, চালকদের লাইসেন্স নম্বরের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যও। 

উবার জানিয়েছে, হ্যাকারদের মাধ্যমে চুরি যাওয়া এই সব তথ্য মুছে ফেলা হয়েছে। বাড়ানো হয়েছে নিরাপত্তা। পুরো ঘটনা চেপে যাওয়ার জন্য সরানো হয়েছে বেশ কয়েক জন শীর্ষ কর্মকর্তাকে। যার মধ্যে রয়েছেন নিরাপত্তা কর্মকর্তা জো সুলিভান। যিনি ফেসবুকের প্রাক্তন নিরাপত্তা কর্মকর্তা ছিলেন।

অন্যদিকে বিবিসি জানিয়েছে, হ্যাকারদের কবলে পড়ার বিষয়টি উবারের সাবেক প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক জানতেন। ওই ঘটনায় পাঁচ কোটি ৭০ লাখ গ্রাহকের নাম, ইমেইল ঠিকানা ও মোবাইল ফোন নম্বর চুরি করে হ্যাকাররা। আর ক্ষতিগ্রস্ত ওই গ্রাহকদের মধ্যে ছয় লাখ চালকের নাম ও লাইসেন্সের তথ্যও হ্যাকারদের হাতে পড়ে। 

খবরে বলা হয়েছে, উবার এখন ক্ষতিগ্রস্তদের জন্য নিজেদের ওয়েবসাইটে একটি পেজ খুলেছে। চালকদের জন্যও সহায়তার ব্যবস্থা করছে। তবে ক্ষতিগ্রস্ত যাত্রীদের জন্য তেমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। 

উবারের প্রধান নির্বাহী দারা খোসরোশাহী বিবিসিকে বলেছেন, চুরি যাওয়া তথ্য ব্যবহার করে কারও ক্ষতি করার কোনো ঘটনা তারা দেখেননি। ক্ষতিগ্রস্তদের অ্যাকাউন্টগুলো তারা পর্যবেক্ষণ করছেন এবং ওই গ্রাহকদের সতর্ক করা হয়েছে। তবে কীভাবে গ্রাহকদের তথ্য চুরি করা হয়েছিল তা স্পষ্ট করেনি উবার।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই হ্যাকার ওয়েব ডেভেলপারদের অনলাইন রিসোর্স সাইট গিটহাবের তথ্যভাণ্ডারের গোপন এলাকায় ঢুকে পড়ে এবং অ্যামাজনের ওয়েব সার্ভারে উবারের লগ ইন ক্রেডেনশিয়াল পেয়ে যায়। গ্রাহকদের তথ্য অ্যামাজনেই সংরক্ষণ করে উবার।

বিডি প্রতিদিন/২২ নভেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর