২২ নভেম্বর, ২০১৭ ১৩:৪৫

বিহারে প্রকাশ্যে মলত্যাগ করার ছবি তোলার নির্দেশ শিক্ষকদের!

অনলাইন ডেস্ক

বিহারে প্রকাশ্যে মলত্যাগ করার ছবি তোলার নির্দেশ শিক্ষকদের!

প্রতীকী ছবি

ভারতের বিহারে শিক্ষকদের স্কুলে পড়ানোর পাশাপাশি এবার খোলা জায়গায় মলত্যাগ থেকে লোকজনকে বিরত রাখতে উদ্যোগী হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি মলত্যাগ করার সময় সংশ্লিষ্ট ব্যক্তির ছবি তোলারও নির্দেশ দেওয়া হয়েছে। 

বিহারের কয়েকটি জেলায় কর্তৃপক্ষের শিক্ষকদের এই নির্দেশকে ঘিরে বিতর্কের জন্ম দিয়েছে। ব্লকের শিক্ষা কর্মকর্তার নির্দেশ, সকালে ও সন্ধ্যায় শিক্ষকদের বিভিন্ন ওয়ার্ড ও পঞ্চায়েত এলাকায় ঘুরে লোকজনকে খোলা জায়গায় মলত্যাগ করতে নিরুৎসাহিত করতে হবে। যারা খোলা জায়গায় মলত্যাগ করবে, তাদের ছবি তুলে রাখারও নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষকদের।

এই নির্দেশে স্বাভাবিকভাবেই খুশি নন শিক্ষকরা। বিহার সেকেন্ডারি টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শত্রুঘ্ন প্রসাদ সিংহ বলেছেন, শিক্ষকদের ওপর কাজের চাপ এমনিতেই বেশি। আদমশুমারি, ভোটার তালিকা তৈরির মত কাজও শিক্ষকদের করতে হয়। 

খোলা জায়গায় মলত্যাগ নিয়ে সাম্প্রতিক নির্দেশ, শুধু বাড়তি কাজই নয়, তা শিক্ষদের মর্যাদার পক্ষে অপমানজনক।

রাজ্যের শিক্ষামন্ত্রী কৃষ্ণ নন্দন প্রসাদ ভার্মা অবশ্য এতে আপত্তির কিছু দেখছেন না। তিনি বলেছেন, খোলা জায়গায় মলত্যাগ না করার ব্যাপারে অন্যদের থেকে শিক্ষকরা লোকজনকে আরও বেশি প্রভাবিত করতে পারবেন।

শিক্ষামন্ত্রী আরও বলেছেন, সারাদিন ধরেই তো আর শিক্ষকদের এই কাজ করতে হচ্ছে না। এজন্য সকাল ও সন্ধ্যায় কিছুটা সময় বের করলেই হবে। এতে শিক্ষকতার কাজে কোনও প্রভাব পড়বে না।-এবিপি আনন্দ।

বিডি প্রতিদিন/২২ নভেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর