২২ নভেম্বর, ২০১৭ ২২:৩২

'বসনিয়ার কসাই' খ্যাত ম্লাডিচের যাবজ্জীবন কারাদণ্ড

অনলাইন ডেস্ক

'বসনিয়ার কসাই' খ্যাত ম্লাডিচের যাবজ্জীবন কারাদণ্ড

ফাইল ছবি

বসনিয়া ও হার্জিগোভিনার পূর্বাঞ্চলীয় পার্বত্য শহর স্রেব্রেনিৎসায় গণহত্যার দায়ে দেশটির সাবেক জেনারেল রাতকো ম্লাডিচকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।  নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত জাতিসংঘের যুদ্ধাপরাধবিষয়ক ট্রাইব্যুনাল আজ বুধবার এ রায় ঘোষণা করে। রাতকো ম্লাদিচের বিরুদ্ধে আনা ১১টি অভিযোগের মধ্যে ১০টিতে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়।

১৯৯৫ সালের জুলাইয়ে স্রেব্রেনিৎসায় গণহত্যা চালান ম্লাডিচ। ওই ঘটনায় অন্তত ৮ হাজার নিরস্ত্র মুসলিম পুরুষ ও বালককে হত্যা করেছিলেন 'বসনিয়ার কসাই' খ্যাত ম্লাডিচ। 

এদিকে বুধবার তার বিরুদ্ধে রায় পড়ার সময় অসুস্থতার কারণে সেশন মুলতবির আবেদন করেন তার আইনজীবী।  তবে তা প্রত্যাখাত হওয়ায় বিচারকের উদ্দেশে চিৎকার করেন এই সাবেক বসনীয় কমান্ডার। এসময় জেনারেল ম্লাডিচকে আদালত থেকে বের করে দেন। পরে রায়ে তার যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

বসনিয়ার কসাই খ্যাত ম্লাডিচের বিচারের রায়ের মাধ্যমে বিশেষ এই ট্রাইব্যুনাল যুগোস্লাভিয়ায় যুদ্ধাপরাধ নিয়ে কাজ শেষ করলো। এটাই যুগোস্লাভিয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিটিওয়াই) শেষ রায়।

স্রেব্রেনিৎসা গণহত্যার পাশাপাশি সারায়েভো অবরোধ করে হাজার হাজার মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার অভিযোগও ছিলো ম্লাডিচের বিরুদ্ধে। ১৯৯২ থেকে ১৯৯৬ পর্যন্ত সার্ব বাহিনী সারায়েভো অবরোধ করে রেখেছিল। তাদের নিক্ষেপ করা গোলা ও স্নাইপারদের গুলিতে প্রায় ১১ হাজার বেসামরিকের মৃত্যু হয়েছিল বলে ধারণা করা হয়।

এর আগে আইসিটিওয়াই ম্লাডিচের চার অধস্তনকে গণহত্যায় জড়িত থাকার অভিযোগে যাবজ্জীবন দিয়েছিল।

ম্লাডিচের যাবজ্জীবনের রায়ে বসনিয়ায় গণহত্যার শিকার অনেকের আত্মীয় ও পরিবার-পরিজন সন্তোষ প্রকাশ করেছেন। তবে কেউ কেউ বলেছেন, ম্লাদিচের আরও কঠোর সাজা হওয়া উচিত ছিল।

দণ্ডিত হলেও যুগোস্লাভিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে মুসলিম-ক্রোয়াটদের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়ে দ্রুতগতিতে সার্বদের হয়ে বসনিয়ার ৭০ শতাংশ দখলে নেওয়ায় এখনো অনেকের চোখেই ম্লাডিচ ‘নায়ক’। 

বসনিয়ার সার্ব নেতা রাদোভান কারাদজিচ ও সার্বিয়ার প্রেসিডেন্ট স্লোভোদান মিলোসেভিচের সঙ্গে মিলে ম্লাডিচ বসনিয়া থেকে মুসলমানদের সরিয়ে ‘বৃহত্তর সার্বিয়া’ প্রতিষ্ঠা করতে স্রেব্রেনিৎসায় গণহত্যার পরিকল্পনা করেন বলেও ভাষ্য তদন্ত কর্মকর্তাদের।

উল্লেখ্য, বসনিয়া যুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আইসিটিওয়াই বসনিয়া, ক্রোয়েশিয়া, সার্বিয়া, মন্টিনেগ্রো ও কসোভোর ১৬১ জনের বিচার করেছে। এর মধ্যে ৮৩ জনই দোষী সাব্যস্ত হয়েছেন, যাদের অধিকাংশই জাতিগতভাবে সার্ব।

বিডিপ্রতিদিন/ ২২ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর