২৩ নভেম্বর, ২০১৭ ০৩:৫৩

সুখোই থেকে ব্রহ্মোস নিক্ষেপের সফল পরীক্ষা চালাল ভারত (ভিডিও)

অনলাইন ডেস্ক

সুখোই থেকে ব্রহ্মোস নিক্ষেপের সফল পরীক্ষা চালাল ভারত (ভিডিও)

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া হয়ে উঠেছে ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে প্রথমবারের মতো সুখোই যুদ্ধবিমান থেকে ছোড়া হলো সুপারসনিক ব্রহ্মোস মিসাইল। বিশ্বের দ্রুততম এই মিসাইল আর অত্যাধুনিক সুখোই-এর সাফল্যের মাধ্যমে বিশ্ববাসীকে আরও একবার নিজেদের সামরিক শক্তি সম্পর্কে জানান দিল ভারত।

সম্প্রতি একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা যাচ্ছে, মাঝ আকাশে সুখোই থেকে এই মিসাইল ছোঁড়া হচ্ছে।  আর তা সঠিকবভাবে নিখুঁত জায়গায় আঘাত করছে।

সুখোই 30MKI ফাইটার জেটের রেঞ্জ ৩২০০ কিলোমিটার। এদিনের পরীক্ষায় সাফল্যের জেরে ভারত এবার পানি, স্থল এবং আকাশ তিন জায়গা থেকেই মিসাইল উৎক্ষেপণ করতে সমর্থ হলো। ভারতে, এমনকি বিশ্বের মধ্যে প্রথমবার সুখোই বিমান থেকে ব্রহ্মোস উৎক্ষেপণ করা হল।

বঙ্গোপসাগরে টার্গেট করে এদিন মিসাইল উৎক্ষেপণ করা হয়। শব্দের থেকে তিনগুণ বেশি গতিতে গিয়ে সমুদ্রে পড়ে এটি। এর ফলে যুদ্ধ পরিস্থিতি মোকাবেলা করার জন্য আরও বেশি শক্তিশালী হয়ে উঠল ভারতীয় বিমান বাহিনী।

শত্রুপক্ষের উপর সার্জিক্যাল স্ট্রাইক চালাতে আরও বেশি করে প্রস্তুত হলো ভারত। ডিআরডিও ও বিমান বাহিনীর এই সাফল্যকে অভিবাদন জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ।

উল্লেখ্য, ভারতের ডিআরডিও ও রাশিয়ার এনপিওএম যৌথ উদ্যোগে এই মিসাইল তৈরি করেছে। বিমান বাহিনীর পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, ব্রহ্মোসের সফল উৎক্ষেপণ সম্ভব হলে মোট ৪২টি সুখোই ফাইটার জেটকে ব্রহ্মোস মিসাইলে সাজানো হবে। এখন পর্যন্ত রাশিয়ার থেকে ২৪০টি সুখোই যুদ্ধবিমান পেয়েছে ভারত। মোট ১২ বিলিয়ন ডলারে ২৭২টি ফাইটার জেট পাওয়ার কথা।

 

বিডি-প্রতিদিন/ ২৩ নভেম্বর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর