১১ ডিসেম্বর, ২০১৭ ০৬:৪৬

উত্তর কোরিয়াকে রুখতে নতুন পরিকল্পনায় যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়াকে রুখতে নতুন পরিকল্পনায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক সম্প্রদায়ের অবরোধ-নিষেধাজ্ঞা আর মার্কিন প্রেসিডেন্টের হুমকিকে পাত্তা না দিয়েই একের পর এক মিসাইল পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। সামরিক বিশেষজ্ঞদের ধারণা অবধারিতভাবে সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে পরিস্থিতি।

বিভিন্ন সময় নানাভাবে পারমানবিক বোমা ব্যবহারের কথা বুঝিয়ে দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তাই উত্তর কোরিয়াকে মোকাবিলায় নতুন এক ধরণের মিসাইল ব্যবহারের কথা ভাবছে যুক্তরাষ্ট্রে। নতুন সেই মিসাইল এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

মিসাইলটি কোন ধ্বংসযজ্ঞ চালাবে না। এটি থেকে শক্তিশালী তরঙ্গ নির্গত হবে যা আশাপাশে বহুদুর পর্যন্ত যন্ত্রপাতি অকার্যকর করে ফেলবে। মিসাইলটির নাম দেয়া হয়েছে চ্যাম্প। গত আগস্টে হোয়াইট হাউজে এক বৈঠকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে এই মিসাইল ব্যবহারের বিষয়ে আলোচনা হয়।

২০০৯ সালে মার্কিন বিমান বাহিনীর গবেষণাগারে মাইক্রোওয়েভ নির্ভর এই মিসাইল প্রকল্পের কাজ শুরু হয়। ২০১২ সালে যুক্তরাষ্ট্রের উটাহ রাজ্যের মিসাইলটির প্রথম পরীক্ষা চালানো হয়। লক্ষ্যবস্তু ছিলো, মিসাইল ছোড়ার কাজে ব্যবহৃত কিছু ইলেক্ট্রনিক যন্ত্রপাতি, ঠিক যেমনটা ইরান আর উত্তর কোরিয়ার থাকতে পারে।

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর