১১ ডিসেম্বর, ২০১৭ ১৩:৩৭

জন্মদিনে শুভেচ্ছার বন্যায় ভাসলেন প্রণব মুখার্জি

দীপক দেবনাথ, কলকাতা


জন্মদিনে শুভেচ্ছার বন্যায় ভাসলেন প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ৮২তম জন্মদিন আজ ১১ ডিসেম্বর। আর জন্মদিনের সকাল থেকে কার্যত শুভেচ্ছার বন্যায় ভাসলেন তিনি। দিনের প্রথম শুভেচ্ছা বার্তাটি আসে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছ থেকে। 

ট্যুইট করে বর্তমান রাষ্ট্রপতি প্রণবদা বলে সম্বোধন করে জানান, ‘সাবেক রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখার্জি, যাকে আমরা ভালবেসে প্রণব দা বলে ডেকে থাকি, তাঁকে জন্মদিনের শুভেচ্ছা এবং দীর্ঘ ও সুখী জীবনের শুভেচ্ছা জানাই’।

উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুও ট্যুইট করে প্রণবের দীর্ঘায়ু ও সুস্থ জীবনের প্রার্থনা করে বলেছেন, ‘আমি সবসময় তাঁর রাষ্ট্রনায়কত্বের প্রশংসা জানাই’।

অর্থমন্ত্রী অরুন জেটলি টুইটে জানান, ‘ভারতের সাবেক রাষ্ট্রপতি শ্রদ্ধেয় প্রণব মুখার্জিকে জন্মদিনের উষ্ণ অভিনন্দন। আমি তাঁর সুস্থ ও দীর্ঘায়ু কামনা করি’।

প্রণবকে শুভেচ্ছা জানাতে ভোলেননি তাঁকে ‘দাদা’ বলে সম্বোধন করা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জিও। ট্যুইটে মমতা লিখেছেন, ‘সাবেক রাষ্ট্রপতি প্রণব দা’কে শুভ জন্মদিনের শুভেচ্ছা’। 

অন্যদিকে, ফোন করে প্রণব মুখার্জিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে ট্যুইট করে মোদি জানান, ‘আমি প্রণব দা’র সঙ্গে কথা বলেছি ও তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছি। তাঁর অনবদ্য পরিষেবাই সমস্ত ভারতবাসীর কাছে তাঁকে আদরনীয় করে তুলেছে। আমি প্রণবদার দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করি’। 

এছাড়াও প্রণব মুখার্জিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন রেলমন্ত্রী পিযুশ গোয়েল, কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা, বিজেপি নেতা কৈলাশ বিজয়বর্গীয়, কংগ্রেস নেতা অশোক গেহলট, রাজস্তানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের মতো রাজনৈতিক ব্যক্তিত্ব।

প্রণবের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে তার পুরোনো দল কংগ্রেসও। দলের ট্যুইট পেজেই জানানো হয়, ‘আমাদের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে জন্মদিনের শুভেচ্ছা, যিনি তাঁর নিজের বর্ণময় রাজনৈতিক জীবনে একজন স্বপ্নদর্শী নেতা ছিলেন। আমরা তাঁর অনন্ত সুখী জীবন ও সুস্বাস্থ্য কামনা করছি’। 

বিডি-প্রতিদিন/১১ ডিসেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর